Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যর্থতার আবর্তে জার্মানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

 অনেকগুলো হতাশার রেকর্ড সাক্ষি করে আগের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হেরেছিল জার্মানি। এবার ফ্রান্সের বিপক্ষে এগিয়ে গিয়েও জয়ের দেখা পেল না জোয়াকিম লোয়ের দল। অঁতোয়ান গ্রিজম্যানের জোড়া গোলে ২০১৪ বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। উয়েফা নেশন্স লিগে পরশু ২-১ গোলে হেরেছে সফরকারীরা।

প্যারিসে এদিন জার্মানির শুরুটা ছিল আশাজাগানিয়া। প্রেসনেল কিম্পেবে পেনাল্টি জিতলে তা থেকে দলকে এগিয়ে নেন টনি ক্রুস। প্রথমার্ধে চেনা ছন্দেই ছিল তারা। মনে হচ্ছিল বছরের দ্বিতীয় জয় পেতে যাচ্ছে জার্মানরা। কিন্তু দ্বিতীয়ার্ধে শ্রেষ্ঠত্বের জানান দেয় দিদিয়ের দেশমের দল। লুকাস হার্নান্দেজেরে ক্রসে মাপা হেডে প্রথমে দলকে সমতায় ফেরান গ্রিজম্যান। আর ৮০তম মিনিটে বøাইস মাইতুদি পেনাল্টি জিতলে তা থেকে সফল স্পটকিকে জয়সূচক গোলটিও করেন অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড।

এই জয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত রইল ফ্রান্স। নেশন্স লিগেও দেশমের দল রয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে। গ্রæপ এ ওয়ানে তিন ম্যাচে তাদের সংগ্রহ সাত পয়েন্ট। দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেদারল্যান্ডস। উয়েফার নতুন প্রতিযোগিতায় এখনো জয়হীন জার্মানি মাত্র ১ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে। এখন তাদের তাড়া করছে অবনমনের শঙ্কা।

বিশ্ব ফুটবলে জার্মানির এমন বেহাল দশা আগে কখনো দেখা যায়নি। এ নিয়ে এক বছরে ছয়টি ম্যাচ হারল তারা। জার্মানির ফুটবল ইতিহাসে যে ঘটনা এই প্রথম। অবাক করা বিষয় হলো প্রতিযোগিতামুলক ম্যাচে এই বছরে তাদের জয় মাত্র একটি। গত ১৮ বছরে এই প্রথম টানা দুই ম্যাচ হারল তারা।

বোঝাই যাচ্ছে কি পর্বতসম চাপের মধ্যে আছেন লো। ম্যাচ শেষে অবশ্য এদিন রেফারির দিকে আঙুল তুলেন জার্মান কোচ, ‘ওটা পেনাল্টি ছিল না। ম্যাট তাকে স্পর্শ পর্যন্ত করেনি। আমরা বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গে পাল্লা দিয়ে খেলেছি। কিন্তু দ্বিতীয় গোলটা করতে হতো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ