Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ার সংসদে ফিরলেন আনোয়ার ইব্রাহিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:৩৭ এএম

রাজকীয় ক্ষমায় জেল থেকে বের হওয়ার ৬ মাসের মধ্যে মালয়েশিয়ার পার্লামেন্টে ফিরলেন সাবেক সহকারী প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। গতকাল সোমবার তিনি পার্লামেন্টের সদস্য হিসেবে শপথ নেন। শনিবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নেগরি সেমবিলান রাজ্যের পোর্ট ডিকসন আসনের উপনির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন আনোয়ার।
গত মে মাসের নির্বাচনে মালয়েশিয়ার সাবেক ও বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বে আনোয়ার ইব্রাহিমের দল জয়লাভ করে। নির্বাচনে জোট গঠনের প্রধান শর্ত ছিল, বিজয়ী হলে মাহাথির আনোয়ার ইব্রাহিমকে কারাগার থেকে মুক্ত করবেন, আর দুই বছর পর তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দিয়ে নিজে অবসর নেবেন। ওই প্রতিশ্রুতির আইনগত বৈধতা দেওয়ার জন্য আনোয়ার ইব্রাহিমের পার্লামেন্টের সদস্যপদ দরকার। তাই তাকে উপনির্বাচনে অংশ নেওয়ার সুযোগ করে দিতে নিজ দলের একজন এমপি পদত্যাগ করেন।
শপথ গ্রহণ শেষে আনোয়ার ইব্রাহিম সাংবাদিকদের বলেন, পার্লামেন্টে ফিরতে পেরে তিনি খুশি। ওই সময় সরকারের অংশ হওয়ার কোনও আকাক্সক্ষার বিষয়টি নাকচ করে দেন এই নেতা। তিনি প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সংসদীয় সংস্কার প্রক্রিয়াকে সমর্থন করবেন বলেও জানান।
আনোয়ার অস্বীকার করলেও তাকে শীর্ষ পর্যায়ের একজন মন্ত্রী করা হবে বলে বিশ্লেষকরা ধারণা করছেন। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদও আনোয়ারের পার্লামেন্টে ফেরার ঘটনাকে স্বাগত জানিয়েছেন। সূত্র : আনাদোলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ