Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসিহীন আর্জেন্টিনার ব্রাজিল পরীক্ষা

‘সুপার ক্লাসিকো কখনোই প্রীতি ম্যাচ হয় না’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

প্রীতি ম্যাচে আজ রাতে ব্রাজিলের মোকাবেলা করবে আর্জেন্টিনা। সউদী আরবের জেদ্দায় ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার আগে এ নিয়ে তুমুল উত্তেজনা। প্রীতি ম্যাচ নিয়ে এতো আলোচনা, আবেগ, উত্তেজনা খুব কমই হয়। তবে এই দুই চিরপ্রতিদ্ব›দ্বী যখন মুখোমুখি হয়, কথার লড়াইটাও যে উপভোগ্য! সেটি আরো মোটা দাগে উপলব্ধি করেন দু’দলের ফুটবলাররা। এই যেমন করছেন মাউরো ইকার্দি। আর্জেন্টাইন স্ট্রাইকার মনে করিয়ে দিলেন, এ দুই দলের ম্যাচ ‘সুপার ক্লাসিকো’ যে কখনোই ‘প্রীতি’ হয় না, ‘আর্জেন্টিনা-ব্রাজিলের মধ্যে কখনো প্রীতি ম্যাচ হয় না। এই ম্যাচ ঘিরে থাকে অনেক আবেগ। শেষ সফরে আমরা কলম্বিয়ার বিপক্ষে খেলেছি, ওরাও দুর্দান্ত দল। কিন্তু ব্রাজিল অন্য কিছু, তাদের বিপক্ষে খেলা মানে আরও বেশি কিছু। এ কারণে ওদের বিপক্ষে মাঠে কখনোই প্রীতি ম্যাচ হয় না। আর এটা কখনো হবেও না।’ -ব্রাজিলের বিপক্ষের ম্যাচ নিয়ে এমনটাই বলেছেন ইকার্দি।

দিন চারেক আগেই ইরাকের বিপক্ষে ৪-০ গোলের জয় পেয়েছে আর্জেন্টিনা। তার আগের দিন সউদী আরবের বিপক্ষে ২-০ গোলের জয় পায় প্রতিপক্ষ ব্রাজিলও। নিজেদের শেষ ম্যাচে তুলনামূলক বড় জয় পেলেও এ ম্যাচে আর্জেন্টিনা নিজেদের ফেভারিট ভাবতে পারছে না। তেমন গোছানো ফুটবল খেলতে পারেনি দলটি। তার কারণটা অবশ্য তুলে ধরেছেন ইকার্দি, ‘আমরা অনেক নতুন খেলোয়াড় নিয়ে নতুন একটা প্রকল্প অনুসরণ করার চেষ্টা করছি। অনেকেই প্রথমবারের মতো আর্জেন্টিনার জার্সি পড়েছে। সবাই মিলে ভবিষ্যৎ নির্মাণের চেষ্টা করছি, একটা ভিত্তি তৈরির চেষ্টা করছি। যা খুবই গুরুত্বপূর্ণ।’ রাশিয়া বিশ্বকাপে হোর্হে সাম্পাওলির দলে ছিলেন না ইকার্দি। বিশ্বকাপ শেষে অন্তঃবর্তীকালীন কোচ লিওনেল স্কোলানির দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। খেলছেনও দারুণ। সা¤প্রতিক ফর্ম নিয়ে বললেন, ‘আমি খুব ভালো আছি। বর্তমানে ভালো ছন্দে আছি। দলের সঙ্গে অনুশীলন করতে পারছি। যেটা আগের বার ডাক পাওয়ার সময় হয়নি।’

বাংলাদেশ সময় রাত ১২টায় জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটিতে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এ নিয়ে ১০৪ বার মুখোমুখি হচ্ছে দুই দল। তাতে ৪০টি ম্যাচ জিতেছে ব্রাজিল। অপরদিকে আর্জেন্টিনার জয় ৩৮টি ম্যাচে। তবে সর্বশেষ মোকাবেলায় অবশ্য জিতেছিল আর্জেন্টিনাই। মোলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সাবেক কোচ সাম্পাওলির অভিষেক ম্যাচটিতে ব্রাজিলকে ১-০ গোল হারিয়েছিলো মেসিরা। আজ অবশ্য মেসি নেই, তবে তাতে খুব একটা বিচলিত নন নতুন আলবিসেলেস্তা বস। ইরাক ম্যাচ শেষে স্কোলানি জানিয়েছিলেন, ‘মেসি ছাড়া দল হিসেবে খেলে আর্জেন্টিনা।’ কারণটাও বুঝিয়ে দিয়েছেন এই বলে, ‘মেসি নির্ভরতায় বাকিরা নিজেদের সেরাটা খেলতে চেষ্টা করে না। তবে সে আমাদের দলের সেরা খেলোয়াড়। তাকে পেলে পূর্ণতা পাবে দল।’

ইরাকের বিপক্ষে তারুণ্য নির্ভর আর্জেন্টাইন দলটি বেশ গোছানো ফুটবল খেলেছে। দারুণ খেলেছেন তরুণ ফুটবলাররা। চারটি গোল দিয়েছেন ভিন্ন ভিন্ন চার জন খেলোয়াড়। নিজের অভিষেকেই লাউতারো মার্টিনেজ প্রথম গোল দিয়ে এগিয়ে দেন দলকে। এছাড়াও রবার্তো পেরেইরা, জের্মান পাজেয়া ও ফ্রাঙ্কো কের্ভিও গোল দিয়েছে। গোল না পেলেও দারুণ খেলেছেন পাওলো দিবালা। আর এ সকল তরুণেই আর্জেন্টিনার ভবিষ্যৎ দেখছেন স্কোলানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ