Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদারে আগ্রহী আর্জেন্টিনা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ৬:৫৭ পিএম

বাংলাদেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করতে চায় আর্জেন্টিনা। এ লক্ষে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে আর্জেন্টিনার ব্যবসায়ীসহ দেশটির উচ্চ পর্যায়ের একটি বিশেষ প্রতিনিধি দল ঢাকায় আসবে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত এক সৌজন্য সভায় এ কথা জানান নয়াদিল্লিতে অবস্থিত আর্জেন্টিনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন (ডিসিএম) এবং দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্য অফিসের প্রধান ফ্রাঙ্কো অগাস্টিন সেনিলিয়ানি মেলচিওর। এফবিসিসিআই এর ব্যবসায়িক নেতাদের সাথে এক বৈঠকে অংশ নিয়ে এ কথা জানান তিনি।

আর্জেন্টিনা দূতাবাসের এই কর্মকর্তা বলেন, বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে অনেক সম্ভাবনাময় খাত রয়েছে। এই খাতগুলো নিয়ে কাজ করে উভয় দেশই উপকৃত হতে পারে। বাংলাদেশে লিথিয়াম, অলিভ অয়েল, প্রক্রিয়াজাত খাবার, সোনার কাঁচামালের চাহিদা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই পণ্যগুলো আমদানির জন্য বাংলাদেশের কাছে একটি ভালো বিকল্প হতে পারে আর্জেন্টিনা। একই সাথে আর্জেন্টিনাতেও পোশাকের প্রচুর চাহিদা থাকায় বাংলাদেশের রপ্তানিকারকরা সেই চাহিদাকে কাজে লাগাতে পারে বলে মন্তব্য করেন তিনি। আর্জেন্টিনার বৈচিত্রপূর্ণ খাতে বাংলাদেশী ব্যবসায়ীদের বিনিয়োগেরও আহ্বান জানান তিনি।

এসময় বাংলাদেশে দূতাবাস খোলার পদক্ষেপ নেওয়ায় আর্জেন্টিনাকে ধন্যবাদ জানায় এফবিসিসিআই। এফবিসিসিআই সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, খনিজ ও ভোজ্যতেলের ক্ষেত্রে আর্জেন্টিনা বাংলাদেশের জন্য একটি ভালো বিকল্প হতে পারে। একইসঙ্গে বাংলাদেশি রফতানিকারকদের জন্য আর্জেন্টিনার টেক্সটাইল মার্কেট একটি ভালো সুযোগ তৈরি করবে বলেও মন্তব্য করেন তিনি।

মো. আমিন হেলালী বলেন, দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক গভীর করতে এফবিসিসিআই বিটুবি বৈঠকের আয়োজন করবে। এফবিসিসিআই সহ-সভাপতি চলতি বছরের মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশ বিজনেস সামিটে যোগ দেওয়ার জন্য আর্জেন্টিনার ব্যবসায়ী ও সরকারকে আমন্ত্রণ জানান।

এফবিসিসিআই পরিচালক মো. রেজাউল করিম রেজনু, সিআইপি, এম.জি.আর. নাসির মজুমদার, বিজয় কুমার কেজরিওয়াল, হাফেজ হারুন, ড. নাদিয়া বিনতে আমিন, আক্কাস মাহমুদ প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগ্রহী আর্জেন্টিনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ