Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গুজবকারী ধরতে ১২১ কোটি টাকার প্রকল্প

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো বেড়ে যেতে পারে বলে মনে করছে সরকার। এসব গুজবকারীদের ধরতে ১২১ কোটি টাকা ব্যয়ের প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। দ্রুত সময়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।
প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনেও পাঠিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।‘সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ’ প্রকল্পের মাধ্যমে যারা রাষ্ট্র বিরোধী বিভিন্ন ধরণের অপপ্রচার, গুজব, মিথ্যা তথ্য ইত্যাদি উস্কানীমূলক কর্মকান্ড পরিচালনা মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করার অপপ্রয়াসে লিপ্ত রয়েছে তাদের মনিটরিংয়ের মাধ্যমে চিহ্নিত করা হবে। এর পাশাপাশি আইনের আওতায় আনা হবে। আগামী দুই মাসের মধ্যেই প্রকল্পটি বাস্তবায়ন করতে চাই র‌্যাব। প্রকল্পের মেয়াদ ২০১৮ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রকল্পের মাধ্যমে বিভিন্ন গুজব, বিদ্বেষ ও বিভ্রান্তিমূলক পোষ্ট সব সময় মনিটারিং করার মাধ্যমে তাৎক্ষণিক সত্য ঘটনা জনগণের সামনে তুলে ধরা হবে। যে সমস্ত আইডি, পেইজ থেকে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে সেগুলো বন্ধ করা হবে। গুজব ও মিথ্যা তথ্য প্রচারণার মাধ্যমে দেশের জনগণকে বিভ্রান্তি করার পাশাপাশি বিদেশেও দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করা হচ্ছে। যার ফলে উন্নয়ন সহযোগি রাষ্ট্র, সংস্থা এবং বিদেশি জনগণের কাছে দেশ সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়ছে এগুলো প্রতিহত করা হবে। প্রকল্পের আওতায় সচেতনতার মাধ্যমে সঠিকজনমত তৈরি করা এবং সাধারণ জনগণকে বিভ্রান্তি থেকে বাঁচাবে সরকার। একইভাবে সরকারের ইতিবাচক বিষয়গুলো সঠিকভাবে তুলে ধরা হবে।
জননিরাপত্তা বিভাগের (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) উপ-প্রধান শেখ সাকিল উদ্দিন আহমদ বলেন, অনেক সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরণের রাষ্ট্র বিরোধি ও সন্ত্রাসী কর্মকান্ড প্রচার করা হচ্ছে। দেশের ভাবমুর্তি ক্ষুন্ন হয় এবং দেশকে অস্থিতিশীল করতে নানা ধরণের কনটেইন ছড়ানো হচ্ছে। এগুলো ধরতেই মূলত প্রকল্প নেয়া হচ্ছে। প্রকল্পের আওতায় র‌্যাব কিছু সফটওয়্যারও কিনবে।
প্রকল্পের আওতায় মনিটারিংয়ের জন্য ৩০০টি ল্যাপটপ, ৩০০টি মোবাইল, ৩০০টি ট্যাবসহ প্রয়োজনীয় উপকরণ কেনা হবে। এগুলো পরিচালনার জন্য উপযুক্ত জনবল থাকবে। ২৫টি জনকল্যালমূলক সোস্যাল মিডিয়া কনটেন্ট, ২৫টি প্রতিরোধমূলক সোস্যাল মিডিয়া কনটেন্ট, অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নমূলক সোস্যাল মিডিয়া কনটেন্ট সংগ্রহ করা হবে। এছাড়া ২৫টি জনসচেতনমূলক সোস্যাল মিডিয়া কনটেন্ট, ৫০টি জনকল্যালমূলক মিনি কনটেন্ট, ৫০টি প্রতিরোধমূলক মিনি কনটেন্ট ও অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নমূলক ৫০টি মিনি কনটেন্ট সংগ্রহ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ