Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইজেরিয়ায় ৮৩৩ জন শিশু সেনা মুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ৫:৫১ পিএম

উত্তর পূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় সিভিলিয়ান জয়েন্ট টাস্ক ফোর্সব নামের একটি স্থানীয় মিলিশিয়া বাহিনী বোকো হারাম উগ্র সন্ত্রাসীদের কবল থেকে শিশু সেনাদের মুক্ত করতে সক্ষম হয়েছে। জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ এ খবর দিয়েছে এবং আরো শিশু সৈনিকের মুক্ত পাবার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে। খবর ভয়েস অব আমেরিকা।
২০১৩ সালে এই মিলিশিয়া বাহিনীটি বোকো হারাম জঙ্গিদের বিরুদ্ধে লড়তে একটি জোট গঠন করে এবং ২০১৭ সালের সেপ্টেম্বরে শিশু সেনাদের প্রশিক্ষণ ও নিয়োগ বন্ধে একটি চুক্তি স্বাক্ষর করে। ইউনিসেফ-র মুখপাত্র ক্রিস্টোফ বুলিয়ার্ক বলেন, চুক্তির প্রথম দফায় সম্প্রতি উত্তরাঞ্চলীয় নাইজেরিয়ার মাইদুগুরিতে কতিপয় ১১ বছরের শিশু সমেত ৮৩৩ শিশু সেনাকে মুক্ত করা হয়। তিনি তাদের মুক্ত হওয়ার সঠিক সময়ের উল্লেখ করেননি। তিনি বলেন, শিশুদের সৈন্য হিসেবে নিয়োগ বন্ধ এবং শিশুদের শিশু হিসেবে থাকতে দেয়ার জন্য আমরা সকল দলের প্রতি আহবান জানাই।
তিনি বলেন, সেনা হিসাবে শিশুদের নিয়োগ ও ব্যবহার বন্ধের ক্ষেত্রে এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু সেনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ