Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্বাচনে ওয়াকিটকি ব্যবহারে বরাদ্দ চেয়ে ইসির চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম’র সাথে স্যাটেলাইট ফোন বা ডিজটাল মোবাইল রেডিও কমেউনিকেশন সিস্টেম (ওয়াকিটকি) ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এই দুই প্রযুক্তি ব্যবহার করতে সরকারের কাছে অতিরিক্ত ২ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দ চেয়ে গত বুধবার অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারের কাছে কমিশন থেকে চিঠি পাঠানো হয়।

নির্বাচন কমিশনের সচিব হেলালউদ্দীন আহমেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, নির্বাচনে ওয়াকিটকি ব্যবহার প্রকল্পের জন্য চীন সরকারের ৫৩ কোটি টাকা অনুদান পেতে ঢাকায় চীনা দূতাবাসে চিঠি পাঠানো হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। নির্বাচনে ‘ইউজ অফ ডিজিটাল মোবাইল রেডিও কমিউনিকেশন সিস্টেম (ওয়াকিটকি) ইন ইলেকশনে’ শীর্ষক প্রকল্প গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। মধ্যমেয়াদী বাজেট কাঠামোর (এমটিবিএফ) আওতায় নির্বাচন কমিশন কর্তৃক প্রকল্পগুলো বাস্তবায়নের লক্ষ্যে ২০১৮-১৯ অর্থবছরে মোট এক হাজার ১৪৫ কোটি ৭৫ লাখ টাকা পর্ষন্ত সিলিং নির্ধারিত রয়েছে। আসন্ন নির্বাচনে সীমিতসংখ্যক আসনে ভোট গ্রহণ ও ফলাফল ঘোষণার কাজে ইভিএম এবং ওয়াকিটকি ব্যবহারের জন্য মধ্যমেয়াদী বাজেট কাঠামোর আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে মোট ২ হাজার ৫২ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ প্রয়োজন।

গত মাসে নির্বাচন ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগের লক্ষ্য ইভিএম ব্যবহার শীর্ষক প্রকল্পের ডিপিপি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় অনুমোদন করা হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকা, যা সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ