Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মালয়েশিয়ায় মৃত্যুদন্ড বাতিলের সিদ্ধান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৩:৫৬ পিএম

মালয়েশিয়া মৃত্যুদন্ড বাতিলের সিদ্ধান্তে নিয়েছে। বুধবার মন্ত্রীসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বৃহস্পতিবার মালয়েশিয়ার কমিউনিকেশন ও মাল্টিমিডিয়াবিষয়ক মন্ত্রী গোবিন্দ সিং দেও জানান। এর ফলে দেশটিতে ফাঁসি কার্যকরের অপেক্ষায় থাকা সাজাপ্রাপ্তদের দন্ড স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠন ও বিদেশি কূটনীতিকরা মৃত্যুদন্ড বাতিল করতে দেশটির সরকারের নেয়া এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। খবর চ্যানেল নিউজ এশিয়া।
মালয়েশিয়ার আইনমন্ত্রী লুই ভুই কিওং বলেন, সকল ধরনের মৃত্যুদন্ড স্থায়ীভাবে বাতিল করা হবে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত সব ধরনের মৃত্যুদন্ডাদেশ স্থগিত করার কথা জানান তিনি।
আইনমন্ত্রী কিওং বলেন, ‘যেহেতু আমরা এ মৃত্যুদন্ড বাতিল করতে যাচ্ছি; তাই উচিত হবে এই সময়ে কারও মৃত্যুদন্ড কার্যকর না করা। আমরা ‘পারডন বোর্ড’কে মৃত্যুদন্ড কার্যকরের অপেক্ষারতদের তালিকা প্রকাশ এবং মুক্তি দেয়ার জন্য দোষী সাব্যস্তদের করা আবেদনগুলো বিবেচনা করার কথা বলবো।’
বুধবারের মন্ত্রিসভার বৈঠকে মৃত্যুদন্ড বাতিলের সত্যতা নিশ্চিত করেছেন দেশটির যোগাযোগ ও মাল্টিমিডিয়াবিষয়ক মন্ত্রী গোবিন্দ সিং দেও। তিনি বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমি আশা করছি খুব দ্রুতই আইনটি সংশোধন করা হবে।’
উল্লেখ্য, মালয়েশিয়ায় হত্যা, অপহরণ, মাদক চোরাচালান এবং রাষ্ট্রদ্রোহিতাসহ এ ধরনের অপরাধের কারণে প্রত্যেক বছর দেশটিতে ১ হাজার ২০০ জনের বেশি মানুষকে ফাঁসি দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ