Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

কম টাকায় ওমরাহযাত্রী সংগ্রহে অসম প্রতিযোগিতা

হাবের সিদ্ধান্ত তোয়াক্কা করছে না দালালরা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

কম টাকায় ওমরাহযাত্রী সংগ্রহের অসম প্রতিযোগিতা চলছে। ১৫ দিনের শর্ট প্যাকেজে সাউদিয়া এয়ারলাইন্সের টিকিট দিয়ে এক শ্রেণীর মধ্যস্বত্ব্যভোগি দালালরা ওমরাহ পালনের প্রতিশ্রুতি দিয়ে যাত্রী সংগ্রহে মরিয়া হয়ে উঠেছে। হাবের সিদ্ধান্তকে তোয়াক্কা না করে এসব দালাল গ্রামাঞ্চলের সহজ সরল ওমরাহযাত্রীদের কাছ থেকে মাত্র ৬৪ হাজার টাকায় ওমরাহ পালনের জন্য পাসপোর্ট জমা নিচ্ছে। এতে ওমরাহ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
অতিসম্প্রতি হাবের ইসির জরুরী সভায় চলতি বছর প্রত্যেক ওমরাহযাত্রীর মোফার ফি সর্বনিন্ম ১৫ হাজার টাকা ধার্য্য করা হয়েছে। হাব ওমরাহ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সৈয়দ গোলাম সরওয়ারের সুনির্দিষ্ট প্রস্তাবের পরিপ্রেক্ষিতে হাব কর্তৃপক্ষ মোফার সর্বনিন্ম ফি ১৫ হাজার টাকা নির্ধারণ করে। কিন্ত কতিপয় দালাল ওমরাহ মোফার দাম ও সাউদিয়া এয়ারলাইন্সের টিকিটের দাম কমে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ওমরাহযাত্রীর পাসপোর্ট সংগ্রহ করছে। এসব ওমরাহযাত্রী দালাল চক্রের প্রতারণার ফাঁদে পা দিতে যাচ্ছে। একাধিক সূত্র এতথ্য জানিয়েছে।

হাব ওমরাহ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সৈয়দ গোলাম সরওয়ার গতকাল বৃহস্পতিবার বলেন, কাবার পথে হজ এজেন্সীর মালিক মাওলানা মিজানুর রহমান হাবের সিদ্ধান্ত তোয়াক্কা না করে মাত্র ৬৫ হাজার টাকায় ওমরাহ পালনের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে একটি দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে যাত্রী সংগ্রহ করেছে। এদের মাধ্যমে ওমরাহ পালন করতে গেলে যাত্রীরা প্রতারণার শিকার হবেন। ৮/৯ হাজার টাকায় মোফা ফি নেয়ার আশ্বাস দিয়ে কম টাকায় ওমরাহ পালনের আশ্বাস দিচ্ছে। তিনি বলেন, কাজী এয়ার ইন্টারন্যাশনালও কম টাকায় ওমরায় নেয়ার প্রতিশ্রুতি দিচ্ছে। কাজী এয়ার ওমরাহযাত্রীদের সাউদিয়ার টিকিট ৫০ হাজার টাকায় দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। রাজশাহী ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতী মুস্তাফিজুর রহমান বলেন, দালাল চক্র কম টাকায় ওমরাহ পালনের মিথ্যা আশ্বাস দিয়ে যাত্রীদের সাথে প্রতারণা করছে। এসব দালাল ওমরাহ ব্যবসাকে ধ্বংস করে দিচ্ছে। এদের সাথে ওমরাহ পালন করতে গেলে পবিত্র মক্কার ৪/৫ কিলোমিটার দূরের বাসায় থাকতে হবে। ফলে ওমরাহ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা রয়েছে। কম টাকায় মক্কা-মদিনায় গিয়ে দৈনিক পাঁচ ওয়াক্ত হারাম শরীফে গিয়ে নামায পড়ার সুযোগ থাকবে না বলেও মুফতী মুস্তাফিজুর রহমান উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ