Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কোটার অতিরিক্ত ওমরাহযাত্রী ধর্ম মন্ত্রণালয়ের শোকজ

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

সরকার ঘোষিত ৫শ’ কোটার অতিরিক্ত ওমরাহযাত্রী সউদী আরবে পাঠিয়ে এজেন্সিগুলো বেকায়দায় পড়েছে। সরকারের নিদের্শনা অমান্য করে যেসব ওমরাহ এজেন্সী তিন হাজার ও পাঁচ হাজারের বেশি ওমরাহযাত্রী সউদী আরবে পাঠিয়েছে তাদের কারণ দর্শানোর নোটিশ জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। নতুন ওমরাহযাত্রীর প্রথম ও দ্বিতীয় দল ইতিমধ্যে মক্কা-মদিনায় পৌঁছেছেন। কম টাকায় মোফা এনে ওমরাহযাত্রী পাঠানোর অসমপ্রতিযোগিতা বন্ধে হাব ওমরাহ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সৈয়দ গোলাম সরওয়ার জোড়ালো উদ্যোগ নিচ্ছেন। তিনি সম্প্রতি এক মতবিনিময় সভায় ওমরাহযাত্রীর মোফার দাম সর্বনিন্ম ১৫ হাজার টাকা নির্ধারণের জন্য হাব নেতৃবৃন্দের কাছে লিখিত প্রস্তাব পেশ করেছেন। হাবের ইসির বৈঠকেও এ বিষয়ে ঐক্যমত পোষণ করে ওমরাহযাত্রীর মোফার ফি সর্বনিন্ম ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
ওমরাহ এজেন্সী ক্যামাসিয়া ট্যুরস এন্ড ট্রাভেলস সরকার নির্ধারিত ৫শ’ কোটার পরিবর্তে ৫ হাজার ৬শ’ ৭৮ জন (সর্বোচ্চ) ওমরাহযাত্রীকে সউদী আরবে পাঠিয়েছে। কোটার চাইতে অতিরিক্ত ওমরাহযাত্রী পাঠাতে এজেন্সীগুলোর সাথে ঢাকাস্থ সউদী দূতাবাসের কতিপয় অসাধু কর্মকর্তার সখ্য রয়েছে বলে অভিযোগ উঠেছে। অতিরিক্ত ওমরাহযাত্রী প্রেরণকারী এজেন্সিগুলো কারণ দর্শানোর জবাব দিতে হিমশিম খাচ্ছে। গত বছর ধর্ম মন্ত্রণালয় ওমরাহযাত্রীর কোটা ৫শ’ নির্ধারণ করে। যেসব ওমরাহ এজেন্সী ৫শ’ ওমরাহযাত্রী সউদী আরবে পাঠিয়ে কোটা শেষ করেছে। তারা ৫শ’-এর অতিরিক্ত কোটা বরাদ্দ দেয়ার জন্য ধর্ম সচিবের কাছে লিখিত আবেদন জানিয়েছিল। কিন্ত ধর্ম মন্ত্রণালয় এজেন্সীগুলোর ওমরাহ কোটা বৃদ্ধির আবেদনে সাড়া দেয়নি। ওমরাহ এজেন্সীগুলো সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে অতিরিক্ত মোফা এনে দেদারসে ওমরাহযাত্রী পাঠিয়েছে।
চলতি বছর নতুন ওমরাহ কার্যক্রম শুরু হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর রাজশাহী ট্রাভেলসের ৬ জন ওমরাহযাত্রী সউদী আরবে পৌঁছেছেন। চ্যালেঞ্জার ট্রাভেলসের বেশ কিছু ওমরাহযাত্রী মক্কা-মদিনায় পৌঁছেছে। কোবা এয়ার-এর ওমরাহযাত্রীদের মোফা ঢাকায় এসে পৌঁছেছে। রাজশাহী ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতী মুস্তাফিজুর রহমান বলেন, আমাদের শতাধিক ওমরাহযাত্রী এখন ওমরাহ পালন করে মক্কা-মদিনায় এবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন।
সম্প্রতি জাতীয় সংসদ মিডিয়া সেন্টারে ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি আয়োজিত হজ সংক্রান্ত এক প্রেস ব্রিফিংয়ে ধর্ম সচিব মোঃ আনিছুর রহমান বলেছেন, যেসব ওমরাহ এজেন্সী ৫শ’ কোটার অতিরিক্ত ওমরাহযাত্রী পাঠিয়েছে তাদেরকে শোকজ করা হয়েছে। এসব অভিযুক্ত ওমরাহ এজেন্সীগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার ঘোষণা দেন ধর্ম সচিব ।
এদিকে, ধর্ম মন্ত্রণালয় দুদফায় বৈধ ওমরাহ এজেন্সীর তালিকা প্রকাশ করেছে। তৃতীয় দফার বৈধ ওমরাহ এজেন্সীর তালিকাও শিগগিরই প্রকাশিত হবে বলে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে। কিন্ত ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমানের নিদের্শে অভিযুক্ত ওমরাহ এজেন্সিগুলোকে বৈধ ওমরাহ এজেন্সির নামের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। ফলে এসব ওমরাহ এজেন্সী চলতি বছর নতুন ওমরাহ কার্যক্রমে অংশ নিতে পারছে না। ওমরাহযাত্রীরা প্রতিদিন ওমরাহ পালনের জন্য সউদী আরবে যাওয়ার জন্য অভিযুক্ত ওমরাহ এজেন্সীগুলোর অফিসে ধরর্ণা দিয়ে ফিরে যাচ্ছেন। অভিযুক্ত ওমরাহ এজেন্সীগুলোর কেউ কেউ শোকজের জবাব দিয়েছে। ধর্ম মন্ত্রণালয় অভিযুক্ত ওমরাহ এজেন্সীগুলো সর্ম্পকে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ