Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

শ্রীলঙ্কায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় গত সপ্তাহান্তের ভারী বৃষ্টিপাতে ৯ জনের প্রাণহানি ও ১৭ জন আহত হয়েছে। বুধবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি)’র মুখপাত্র প্রদীপ কোদিপ্পিলি একথা জানান। ডিএমসি জানিয়েছে, প্রাকৃতিক দুর্যোগে ৭০ হাজারেরও বেশি লোক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ১৫ হাজার তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে। ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত অব্যাহত আছে। সিনহুয়া।

হাইতিতে নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ হাইতিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৭তে দাঁড়িয়েছে। এছাড়া এই ভূমিকম্পে দেশটির প্রায় আড়াই হাজার বাড়ি বিধ্বস্ত হয়েছে। দেশটিতে অনেক বাড়ি ঝুঁকিপূর্ণ হয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী খবরটি নিশ্চিত করেছেন। রয়টার্স।

বাহরাইনে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : বাহরাইনে একটি বহুতল ভবনধসে পড়ার ঘটনায় কমপক্ষে চারজন নিহত হয়েছে। মঙ্গলবার রাতে সালমানিয়ায় একটি পুরনো ভবন ধসে পড়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বুধবার সকালে এক টুইট বার্তায় জানিয়েছে, ধ্বংসস্তুপের নিচ থেকে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। অপরদিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়েছে। রয়টার্স।

কোটিপতিদের শহর
ইনকিলাব ডেস্ক : হংকংয়ে শত কোটিপতির সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য সংখ্যায়। বহুজাতিক আর্থিক পরামর্শ দানকারী প্রতিষ্ঠান ওয়েল্থ এক্স স¤প্রতি বিশ্বের শত কোটিপতি বা বিলিওনেয়ারদের ওপর একটি গবেষণা চালিয়ে বলেছে, বর্তমানে হংকং-ই বিশ্বের এমন একটি দেশ যেখানে নিউ ইয়র্কের পরেই সবচেয়ে বেশি বিলিওনেয়ার বসবাস করেন। বর্তমানে এই শহরে থাকেন মোট ৯৩ জন বিলিওনেয়ার বা শত কোটিপতি যা ২০১৬ সালের তুলনায় ২১ জন বেশি। বিবিসি বাংলা।

এক মাসে ৩৭৮
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের সেপ্টেম্বর মাসেই ৩৭৮ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল। আটককৃতদের মধ্যে ১০ নারী ও ৫২ শিশুও রয়েছে। মঙ্গলবার ফিলিস্তিনভিত্তিক তিন সংস্থার এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, শুধু পবিত্র জেরুজালেম শহর থেকে আটক করা হয়েছে ১০৪ জনকে। রামাল্লাহ এবং পশ্চিম তীরের কেন্দ্রস্থল আল বিরেহ থেকে ৫৬ জন, হেবরন থেকে ৭৩ জন এবং গাজা উপত্যকা থেকে ১৬ জনকে আটক করা হয়েছে। আনাদোলু এজেন্সি।

ভারতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে কমপক্ষে সাতজন নিহত হয়েছে। এ ঘটনায় আরও ৪৫ জনের বেশি মানুষ আহত হয়েছে। খবরে বলা হয়, উত্তর প্রদেশের রাজধানী লক্ষেèৗ থেকে ৭৭ কিলোমিটার উত্তরে হরচন্দ্রপুরে এই দুর্ঘটনা ঘটে। বুধবার ভোর ৬টার দিকে পশ্চিমবঙ্গের মালদহ থেকে রাজধানী দিল্লিগামী ট্রেনটির রায়বেরলির হরচন্দ্রপুরে কাছে দুর্ঘটনার শিকার হয়। এনডিটিভি।

হারিকেন মাইকেল
ইনকিলাব ডেস্ক : ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগের বাতাস নিয়ে, শক্তি সঞ্চয় করে তিন মাত্রার হারিকেনে পরিণত হওয়া মাইকেল ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচএস) । ফ্লোরিডার গভর্নর রিক স্কট ঝুঁকিপূর্ণ এলাকাগুলোর বাসিন্দাদের সতর্ক করে দ্রæত নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছেন। মধ্য আমেরিকায় তাÐব চালিয়ে যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে আসা মাইকেলের কারণে এরই মধ্যে ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ