Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কনস্যুলেটে প্রবেশের দুই ঘণ্টার মধ্যেই খুন হন জামাল খাশোগি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ৬:১৩ পিএম

তুরস্কের সউদী কনস্যুলেটে প্রবেশের দুই ঘণ্টার মধ্যেই হত্যা করা হয় জামাল খাশোগিকে। সউদী আরবের সর্বোচ্চ নেতৃত্বের পরিকল্পনা অনুযায়ী হত্যা করা হয় যুবরাজের সমালোচক হিসেবে পরিচিত খ্যাতনামা এই সাংবাদিককে। তুর্কি নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।
নিরাপত্তা বিভাগ সূত্র জানায়, জামাল খাশোগিকে খুন বা অপহরণের জন্য আগে থেকেই সউদী কনস্যুলেটে অপেক্ষমান ছিল সউদী আরবের রাষ্ট্রীয় খুনি বাহিনী। কনস্যুলেটে এটা ছিল খাশোগির দ্বিতীয় প্রবেশ। স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ চূড়ান্ত করতে এর আগে আরও এক দফায় সেখানে গিয়েছিলেন তিনি। তখন তাকে জানানো হয়, কাগজপত্র ঠিক নেই। মঙ্গলবার আবার আসতে হবে। সে অনুযায়ী, দ্বিতীয় দফায় কনস্যুলেটে গিয়েই হিট স্কোয়াডের শিকারে পরিণত হন তিনি।
সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ দেশটির কর্মকর্তারা অবশ্য সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার খবর নাকচ করে দিয়েছেন। তাদের দাবি, সেদিন কনস্যুলেট থেকে বের হয়ে গেছেন খাশোগি। এর প্রেক্ষিতে তুর্কি প্রেসিডেন্ট সউদী আরবের কাছে খাশোগির দূতাবাস ত্যাগের প্রমাণ চান। সউদী আরব প্রমাণ দেখাতে ব্যর্থ হলে বিষয়টি নিয়ে বিশদ তদন্তের কথা বলেন তুর্কি নিরাপত্তা কর্মকর্তারা।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, “সাংবাদিক জামাল খাশোগি যেদিন নিখোঁজ হন সেদিনই ১৫ সউদী এজেন্ট দুইটি চার্টার ফ্লাইটে তুরস্কে এসে পৌঁছায়। কয়েক ঘণ্টার ব্যবধানেই তারা তুরস্ক ছেড়ে যায়। আঙ্কারা শনাক্ত করেছে যে, ওই ১৫ জনের সবাই বা অধিকাংশই সউদী আরবের নিরাপত্তা বাহিনীর সদস্য কিংবা সরকারি চাকরিজীবী। তাদের মধ্যে একজন ময়নাতদন্ত বিশেষজ্ঞও ছিলেন। সম্ভবত নিহতের শরীরের অঙ্গপ্রত্যঙ্গ আলাদা করতে সহায়তার জন্য তাকে নিয়ে আসা হয়েছিল।”
দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এরইমধ্যে এ ঘটনা নিয়ে তুর্কি নিরাপত্তা কর্মকর্তাদের পর্যবেক্ষণ সম্পর্কে দেশটির প্রেসিডেন্টকে অবহিত করা হয়েছে। সেখানে সউদী কনস্যুলেটের ভেতরেই ওই সাংবাদিকের খুন হওয়ার আশঙ্কার কথা বলা হয়েছে।
তুর্কি কর্মকর্তারা অবশ্য এ ব্যাপারে এখনই বিস্তারিত তথ্য দিতে রাজি নন। কারণ তাদের আশঙ্কা, তাদের হাতে আসা তথ্য এখনই ফাঁস হয়ে গেলে তা ভবিষ্যতে এ ঘটনার সঙ্গে যুক্ত সউদী এজেন্টদের বিচারকাজে নেতিবাচক প্রভাব ফেলবে।
আরেক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ওই হত্যাকাণ্ডের একটি ভিডিও হাতে পেয়েছে তুর্কি গোয়েন্দারা।
কর্মকর্তারা নাম প্রকাশ করতে না চাইলেও এরদোয়ানের একজন সহযোগী মঙ্গলবার প্রকাশ্যেই ওই ভিডিও নিয়ে কথা বলেছেন। কেমাল ওজতুর্ক নামের সরকারপন্থী এই কলামিস্ট বলেন, খাশোগিকে খুনের মুহূর্তের ভিডিও রয়েছে।
এদিকে সংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন দেশ ও সংস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ