Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফরিদপুর-তাড়াইল সড়কের বেহাল দশা

শতাধিক স্থানে ফাটল ধস গর্ত

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

 

নির্মাণের পর মাত্র দুই বছরে ফরিদপুর তাড়াইল সড়কের ফাটল, ধস, গর্তের সৃষ্টি হয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। প্রতিদিনই ছোটখাট দুর্ঘটনা লেগেই থাকে। আর বৃষ্টি হলে তো আরো ভোগান্তি। কয়েকটি ইউনিয়ন ও শহরের মানুষ এই ভোগান্তি থেকে রক্ষা পেতে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের কাছে সড়কটি সংস্কার করার দাবি জানিয়েছে।

জানা গেছে, নির্মাণের পর মাত্র দুই বছরে সড়কটি ৫৯ কিলোমিটার অংশের বিভিন্ন স্থানে মারাত্মক রাস্তা ফেটে যাওয়া, গর্ত ও ধসে যাওয়াসহ নানা স্থলে ক্ষতি সাধন হয়। সড়ক নির্মাণের পর নিয়ম অনুযায়ী অন্তত চারবার ঠিকাদার প্রতিষ্ঠানের ক্ষতিগ্রস্ত অংশ সংস্কার করার নিয়ম থাকলেও তা করা হয়নি।

অফিস সূত্রে জানা যায়, মানুষের দাবির প্রেক্ষিতে মিডিয়া ও সংবাদপত্রের প্রতিবেদনের প্রেক্ষিতে তৎকালীন সময়ে সড়কটির প্রকল্প পাশ হয়ে আসে। ফরিদপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর আলম জানান, এই সড়কটি নির্মাণের কারণে সংশ্লিষ্ট এলাকার মানুষ যেমন সেবা পেয়েছে এবং জীবনের চলাচলে গতি এসেছে। কিন্তু অতিবৃষ্টিতে গত বছরে এই সড়কটি বিভিন্ন অংশে ক্ষতি হয়। বিশেষ করে ৭ কিলোমিটার অংশ পুণর্নির্মাণ করতে হবে। আমরা সরোজমিন পর্যবেক্ষণ করে গত ২৪/০৭/২০১৮ তারিখে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রিপোর্ট পেশ করেছি। প্রকল্পও পাশ হয়েছে। কিছুদিনের মধ্যে দরপত্র সম্পন্ন করা হবে। তাহলেই আমরা কাজ শুরু করতে পারবো। এতে মানুষের ভোগান্তি লাঘব হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে সড়কটি নির্মাণের পর চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। বিশাল এই প্রকল্পটির ঠিকাদারী প্রতিষ্ঠান হিসেবে প্রথম ধাপে অহিদ মিয়া কুটি, দ্বিতীয় ধাপে রানা বিল্ডার্স ও ওটিবিল, মীর হাবিবুর এন্ড শরীফুল ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ সম্পন্ন করে। এই সড়ক নির্মাণের ফলে রাজবাড়ী,ফরিদপুর, সদরপুর, চরভদ্রাসন, ভাঙ্গা এলাকার সঙ্গে সড়ক যোগাযোগে নতুন দিগন্ত সৃষ্টি হয়। বিশেষ করে রাজবাড়ী জেলার গোয়ালন্দ এলাকা ও ফরিদপুর সদরের চরমাধবদিয়া, অম্বিকাপুর, ডিক্রিরচর, আলীয়াবাদ ইউনিয়ন ও ফরিদপুর শহরের বৃহত্তম একটি অংশের মানুষ দ্রুত স্বল্প খরচে ঢাকায় যাওয়া ও বাণিজ্যিক করণে যানচলাচলে নতুন ধারা সৃষ্টি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ