Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রেকর্ড ম্যাচ দিয়ে পথচলা শুরু পৃথ্বীর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ম্যাচের ভাগ্য অনেকটাই লেখা হয়ে গিয়েছিল দ্বিতীয় দিনেই। কিন্তু এর পরের দিনই যে ফল বেরিয়ে আসবে তা হয়ত ভাবেনি ভারতও। সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে তিন দিনেই রেকর্ড ব্যবধানে হারিয়ে দুই টেস্টের সিরিজে ১-০তে এগিয়ে গেছে ভারত।

রাজকোট টেস্টে বিরাট কোহলিরা জিতেছে ইনিংস ও ২৭২ রানে। টেস্টে যা তাদের সবচেয়ে বড় জয়। পেছনে পড়ে গেছে গত জুনে আফগানিস্তানের বিপক্ষে ইনিংস ও ২৬২ রানের জয়টি। আর এমন রেকর্ডের সাথে জড়িয়ে গেল ভারতেরই এক ভবিষ্যত তারকার নামÑ পৃথ্বী শ। ভারতের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক টেস্টেই ম্যাচ সেরা হয়েছেন পৃথ্বী। ক্রিকেট বিশ্লেষকদের মুগ্ধতায় ভাষিয়ে ক্যারিয়ারের প্রথম টেস্টেই ১৩৪ রানের নান্দনিক ইনিংস খেলেন ১৮ বছর বয়সী এই কিশোর।

দলের রেকর্ড জয়ে অবদান রাখেন বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদবও। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৫৭ রানে ৫ উইকেট নেন তিনি। টেস্ট ক্যারিয়ারে এই প্রথমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন কুলদীপ। ইতোমধ্যে ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে এক ইনিংসে পাঁচ উইকেট নেয়া হয়ে গেছে তার। তাই ক্রিকেটের তিন ফরম্যাটে পাঁচ উইকেট নেয়া সপ্তম বোলার হলেন কুলদীপ।

প্রথম ইনিংসে ভারত ৯ উইকেটে ৬৪৯ রান তুলে ইনিংস ঘোষণা করে। ৯৪ রান আর হাতে ৪ উইকেট নিয়ে গতকাল তৃতীয় দিন শুরু করে উইন্ডিজ। ক্রিজে ছিলেন রস্টন চেইজ ও কিমো পল। ১৮১ রানে মধ্যাহ্ন বিরতির আগেই গুটিয়ে যাওয়ার পথে এই জুটি থেকেই আসে সর্বোচ্চ ৭৩ রান। এছাড়া ত্রিশোর্ধো জুটি নেই একটিও। চা বিরতির পরপরই শেষ দ্বিতীয় ইনিংসও!

পরের ইনিংসে একাই লড়ে গেছেন কিরান পাওয়েল। ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ১৫১ রানে কুলদিপের শিকার হওয়ার আগে করেন ৮৩ রান। আর কারো কোন পঁচিশোর্ধো ইনিংস নেই। ৫৭ রানে ৫ উইকেট নিয়ে টপ ও মিডিল অর্ডার একাই ধ্বসিয়ে দেন কুলদিপ। ৩ উইকেট নিয়ে লেজ মুÐন করেন ব্যাট হাতে প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পাওয়া রবিন্দ্র জাদেজা। রেকর্ড জয়ের পথে ব্যাট হাতে সেঞ্চুরি করেন অধিনায়ক কোহলিও। তবে ভারতীয়রা এই টেস্টকে হয়ত মনে রাখবে আরো একটি কারণেÑ টেন্ডুলকারের মত সম্ভব্য ভবিষ্যত তারকা পৃথ্বী শ’কে যে পেয়ে গেছে তারা।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ৬৪৯/৯ ডি. ওয়েস্ট ইন্ডিজ : ৪৮ ওভারে ১৮১ (আগের দিন ৯৪/৬)(চেইস ৫৩, পল ৪৭, বিশু ১৭*; শামি ২/২২, উমেশ ১/২০, অশ্বিন ৪/৩৭, জাদেজা ১/২২, কুলদীপ ১/৬২) ও (ফলো অনের পর) ৫০.৫ ওভারে ১৯৬ (ব্র্যাথওয়েট ১০, পাওয়েল ৮৩, হোপ ১৭, হেটমায়ার ১১, চেইস ২০, ডাওরিচ ১৬*; অশ্বিন ২/৭১, উমেশ ০/১৬, কুলদীপ ৫/৫৭, জাদেজা ৩/৩৫)। ফল : ভারত ইনিংস ও ২৭২ রানে জয়ী। সিরিজ : ২ ম্যাচ সিরিজে ভারত ১-০তে এগিয়ে। ম্যান অব দ্য ম্যাচ : পৃথ্বী শ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ