Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশবিরোধী গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও আপলোড করে রাষ্ট্রবিরোধী গুজব ছড়ানোর অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব-১। গ্রেফতারকৃতরা হল- খালেদ বিন আহম্মেদ (৩০) এবং মো. হিজবুল্লাহ (২১)। গত শুক্রবার রাতে উত্তরার ১৩ নম্বর সেক্টর এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়। র‌্যাব জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে ‘এসকে টিভি’ নামে একটি অনলাইন চ্যানেলে ভিডিও আপলোড ও তা প্রচারের মাধ্যমে রাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে আপত্তিকর-মানহানিকর তথ্য প্রকাশ ও প্রচারণা করে আসছে তারা। গতকাল দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল মো. সারোয়ার বিন কাশেম এ সব কথা বলেন। তিনি বলেন, গ্রেফতারকৃত খালেদ বিন আহম্মেদ ইউটিউবের ‘এসকে টিভি’ নামক অনলাইন চ্যানেলের অ্যাডমিন। সে বিভিন্ন ভিডিওতে ভয়েস দিত এবং তার অপর সহযোগী হিজবুল্লাহ বিভিন্ন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম হতে সংগ্রহ করে এডিট করে ইউটিউবে আপলোড করত। তাদের কাছ থেকে ২টি মনিটর, ১টি সিপিইউ, ১টি ট্যাব ও ২টি ভয়েজ রেকর্ডারসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

তিনি আরও বলেন, গ্রেফতারকৃত খালিদ ২০০৬ সালে মধ্য বাড্ডা আলাতুন্নেছা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৮ সালে হাজীগঞ্জ দেশগাঁও ডিগ্রি কলেজ হতে এইচএসসি পাশ করে। ২০১৪ সালে সে হাজীগঞ্জ আইডিয়াল কলেজ অফ অ্যাডুকেশনে বিবিএতে ভর্তি হয়। বিবিএতে পড়া অবস্থায় সে হাজীগঞ্জ ক্যামব্রিয়ান স্কুলে পার্ট টাইম ৬ মাস চাকরি করে। ২০১৬ সালে তার ছোট ভাই গোলাম মাওলা নাহিদের মাধ্যমে ইউটিউবে ভিডিও আপলোড, এডিটিং করার কাজে যুক্ত হয়। র‌্যাবের দাবি, খালিদ বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির এবং তার বাবা জামায়াত ইসলামীর রাজনীতির সাথে জড়িত।

এছাড়া হিজবুল্লাহ ২০১৩ সালে মডেল একাডেমি দেইচর ফরিদগঞ্জ থেকে এসএসসি এবং ২০১৫ সালে হাজীগঞ্জ মডেল কলেজ হতে এইচএসসি পাস করে। তার এক বন্ধুর মাধ্যমে খালিদের সাথে পরিচয় হয়। তারপর হতে সে প্রায় দেড় বছর যাবত উক্ত ইউটিউব চ্যানেলের সাথে জড়িত হয়ে পরে। তারা দুইজন মিলে বিভিন্ন ভিডিও তৈরি করে গুরুত্বপূর্ণ নেতা-নেত্রী এবং দেশকে হেয় করে আসছে বলে র‌্যাবের এই কর্মকর্তা দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ