Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না ভারত

রোহিঙ্গারা নিরাপদে দেশে ফিরে যাক : শ্রিংলা

স্টাফ রিপোর্টার, চাঁদপুর | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:২৬ এএম

আগামী জাতীয় সংসদ নির্বাচনসহ এই দেশের যে কোনো অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। গতকাল শুক্রবার দুপুরে চাঁদপুরের ফরক্কাবাদ ডিগ্রি কলেজে ভারতীয় অর্থায়নে মহাত্মা গান্ধী মিলনায়তন উদ্বোধন শেষে ভারতীয় হাইকমিশনার এসব কথা বলেন।
শ্রিংলা বলেন, উন্নয়নের নানা ক্ষেত্রে বাংলাদেশে ব্যাপক পরিবর্তন হচ্ছে। তাই বন্ধুপ্রতিম দেশ হিসেবে ভারত বাংলাদেশের পাশে সব সময় থাকবে। তিনি আরও বলেন, বাংলাদেশের গণতন্ত্র এখন শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে গেছে। এই ধারা অব্যাহত থাকুক ভারত এমনটা প্রত্যাশা করছে।
এর আগে চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রিংলা বলেন, ভারত চায় রোহিঙ্গারা নিরাপদে তাদের দেশে ফিরে যাক। সকল মৌলিক অধিকার ভোগ করুক। রোহিঙ্গা সমস্যার শুরু থেকে ভারত বাংলাদেশের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে।
তিনি আরো বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে, তা বিশ্বকে অবাক করে দিয়েছে। আমি আশা করছি আন্তর্জাতিক সংস্থাগুলো রোহিঙ্গাদের জন্যে মানবিক সহায়তা অব্যাহত রাখবে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বরাত দিয়ে হর্ষ বর্ধন শ্রিংলা আরো বলেন, রোহিঙ্গাদের নিরাপদে তাদের অবস্থানে ফিরিয়ে দিতে হবে। রোহিঙ্গা সঙ্কট শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ভারত তিন দফায় তাদের মানবিক সহায়তা প্রদান করেছে। আমাদের এ মানবিক সহায়তা প্রদান অব্যাহত রয়েছে। আগামী শীতে রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্যে গরম কাপড়ের ব্যবস্থা করবো।
ভারতীয় হাইকমিশনারকে চাঁদপুরে স্বাগত জানান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ও কেন্দ্রীয় ত্রাণ সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর-৪ ফরিদগঞ্জ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির, জেলা আওয়ামী লীগ সভাপতি, পৌর মেয়র নাসির উদ্দিন আহম্মদ প্রমুখ।



 

Show all comments
  • ওবাইদুল ইসলাম ৬ অক্টোবর, ২০১৮, ৩:৪৪ এএম says : 0
    মুখে নয় আমরা কাজে দেখতে চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ