Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রসায়নে তিন বিজ্ঞানী নোবেল পেলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

রসায়ন শাস্ত্রে এবারের নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন ও একজন ব্রিটিশ বিজ্ঞানী। বিবর্তনের ক্ষমতা ব্যবহার করে রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এমন প্রোটিন তৈরির স্বীকৃতি হিসেবে তাঁদের এই পুরস্কারে ভূষিত করা হয়। পুরস্কারপ্রাপ্ত তিনজন হলেন, মার্কিন বিজ্ঞানী ও ক্যালিফোর্নিয়া ইনিস্টিটিউট অফ টেকনোলজির ফ্রান্সেস এইচ. আরনল্ড, মিসৌরি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জর্জ পি. স্মিথ এবং ব্রিটিশ বিজ্ঞানী ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের স্যার গ্রেগরি পি উইন্টার। বুধবার রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স এই পুরস্কার ঘোষণা করে।
ফ্রান্সেস এইচ. আরনল্ড সর্বপ্রথম এনজাইমের ‘নিয়ন্ত্রিত বিবর্তন’ করিয়েছেন। এই এনজাইম গুলো এক ধরনের প্রোটিন যেগুলো রাসায়নিক বিক্রিয়ায় অনুঘোটক হিসেবে কাজ করে। ‘নিয়ন্ত্রিত বিবর্তনে’র মাধ্যমে তৈরি এনজাইমগুলো জৈব জ্বালানি থেকে ওষুধ তৈরি সবকিছুতেই ব্যবহার করা যাবে। এগুলো কারখানা ও ওষুধ শিল্পে যুগান্তকারী পরিবর্তন আনবে।
রসায়নে নোবেল বিজয়ী ৫ম নারী হলেন মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস। তার আগে নোবেল বিজয়ী নারীরা হলেন, ২০০৯ সালে আডা ইয়োনাথ, ১৯৬৪ সালে ডরোথি ক্রোফুট, ১৯৩৫ সালে জুলি কুরি ও তার মাতা ১৯১১ সালে মেরি কুরি।
জর্জ পি. স্মিথ ‘ফেজ ডিসপ্লে’ তত্তে¡র জন্য নোবেল পুরস্কার জিতেছেন। ফেজ ডিসপ্লে হলো প্রোটিন-প্রোটিন, প্রোটিন-পেপটাইড, প্রোটিন-ডিএনএ মিথস্ক্রিয়া দেখানোর পদ্ধতি যেগুলো ব্যাকটেরিয়োফেজ ব্যবহার করে জেনেটিক তথ্যবাহী প্রোটিনের সাথে সম্পর্ক স্থাপন করে সেগুলোর তথ্যে পরিবর্তন করতে পারে। ব্যাকটেরিয়োফেজ হচ্ছে একধরণের জীবানু যেগুলো ব্যাকটেরিয়াকে আক্রমণ করে নতুন প্রোটিন তৈরি করতে পারে সেগুলোর ধরণ শ্রেণীবদ্ধ ভাবে দেখানোর পদ্ধতি।
স্যার গ্রেগরি পি উইন্টার প্রফেসর স্মিথের ফেজ ডিসপ্লে পদ্ধতি ব্যবহার করে নতুন এন্টিবডি তৈরি করেছেন যেগুলো দিয়ে নতুন রোগ প্রতিরোধক ওষূধ তৈরি করা যাবে। ফেজ ডিসপ্লে ব্যবহার করে তৈরি এসব এন্টিবডি বিষাক্ত টক্সিন নিস্ক্রিয়, শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থা ঠিক রাখা ও মেটাস্টাটিক ক্যান্সারে প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হচ্ছে।
সুইডেনের রাজধানী স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর তাঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে ফ্রান্সেস এইচ আরনল্ড পাবেন অর্ধেক। উইন্টার ও স্মিথ বাকিটা যৌথভাবে পাবেন। সূত্রঃ সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ