Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

রুপির দরপতন
ইনকিলাব ডেস্ক : আরো দুর্বল হলো ভারতীয় রুপি। সর্বকালীন রেকর্ড ভেঙে ডলার প্রতি বিনিময় মূল্য ৭৩ ছাড়াল রুপি। বুধবার বাজার খোলার সময় ডলার প্রতি টাকার মূল্য ৭৩.৪২ রুপিতে গিয়ে দাঁড়ায়। ভারতে এর আগে এত সস্তা কখনো হয়নি টাকা। বিশ্ববাজারে অশোধিত তেলের দাম বৃদ্ধি, পণ্য আমদানির জন্য মার্কিন ডলারের চাহিদা বৃদ্ধির জন্যই রুপির মূল্যে এই রেকর্ড পতন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এনডিটিভি।
লিবিয়া সম্মেলন
ইনকিলাব ডেস্ক : সিসিলিতে নভেম্বর মাসে লিবিয়া সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মঙ্গলবার ইতালির পররাষ্ট্রমন্ত্রী একথা জানিয়েছেন। উত্তর আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত দেশটিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনাই হবে মূলত এই সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়। দেশটিতে এখনো নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত হয়নি। ইতালির পররাষ্ট্রমন্ত্রী এনজো মোয়াভেরো মিলানেসি সিনেটকে বলেন, পালেরমোতে ‘স্থিতিশীল প্রক্রিয়ার অগ্রগতি নিরুপনের’ লক্ষে ১২ ও ১৩ নভেম্বর এই শান্তি আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এএফপি।
আফগানিস্তানে নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে এক নির্বাচনী সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৩ জন নিহত ও ৩০ জনেরও বেশি আহত হয়েছে। মঙ্গলবার দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে এ ঘটনা ঘটেছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা। নানগারহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি অন্তত ১৩টি লাশ হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন, কিন্তু মৃতের সংখ্যা আরও বেশি হতে পারে বলে মন্তব্য করেছেন অন্যান্য কর্মকর্তারা। রয়টার্স।
গ্যাংস্টার গ্রেপ্তার
ইনকিলাব ডেস্ক : প্যারিসের ‘রু’ কারাগার থেকে তিন মাস আগে সিনেমার কায়দায় জেল ভেঙে হেলিকপ্টারে চড়ে উড়াল দেওয়া আলোচিত গ্যাংস্টার রেদোয়ান ফাইদকে ফের গ্রেপ্তারের কথা জানিয়েছে ফ্রান্সের পুলিশ। প্যারিসের উত্তরে ক্রেইল এলাকা থেকে মঙ্গলবার আলজেরীয় বংশোদ্ভূত রেদোয়ান ফাইদ ও তার ভাইসহ তিনজনকে পুলিশ গ্রেপ্তার করে। কারা কর্তৃপক্ষকে বুড়ো আঙুল দেখিয়ে পুলিশকে ঘোল খাইয়ে দুই দফা জেল পালানো এই ‘মোস্ট ওয়ান্টেড’ অপরাধী নিজেই একসময় বলেছিলেন, তিনি গ্যাংস্টার সিনেমার ভক্ত। পুলিশকে ফাঁকি দেওয়ার কায়দা সিনেমা দেখেই শিখেছেন। বিবিসি।
ভিসার নকশা পরিবর্তন
ইনকিলাব ডেস্ক : জালিয়াতি ঠেকাতে ভিসার নকশার পরিবর্তন এনেছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। মঙ্গলবার এ তথ্য জানান ইমিগ্রেশন ডিরেক্টর জেনারেল দাতুক সেরি মুস্তাফার আলি। ডিরেক্টর জেনারেল বলেন, ভিসার এই নতুন নকশা আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে। নতুন নকশায় হলোগ্রাম ও বিশেষ নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে। এর ফলে ভিসা জালিয়াতি করলে সহজেই ধরা যাবে। দেশটির এই অভিবাসন কর্মকর্তা বলেন, এতে স্বতন্ত্র রঙিন হলোগ্রাম প্রয়োগ করা হবে, যাতে বিদেশিদের মালয়েশিয়ায় থাকার অনুমতিপত্র জালিয়াতি করা সহজ
হবে না। বিবিসি।
টপলেস সেরেনা
ইনকিলাব ডেস্ক : টপলেস হলেন টেনিস সেনসেশন সেরেনা উইলিয়াম। দু’হাতে কোনোমতে রক্ষা করলেন সম্ভ্রম। হ্যাঁ, সত্যি খবর এটি। নতুন করে স্তন ক্যান্সার সচেতনতা উপলক্ষে প্রচারণায় তিনি এ ঘটনা ঘটিয়েছেন। এ দৃশ্যের ভিডিও ধারণ করে পোস্ট করেছেন নিজের ইন্সটাগ্রামে। ব্যাস, সঙ্গে সঙ্গে লুফে নিয়েছে পুরো বিশ্ব। ছড়িয়ে পড়েছে মিডিয়াজগতে এ খবর। তিনি জানেন বিশ্বে প্রতিদিন স্তন ক্যান্সারে আক্রান্ত নারীর সংখ্যা বাড়ছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ