Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ‘মুরগি’ টার্গেটের আট সদস্য গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

শিক্ষার্থীদের হাতে দামি মোবাইল দেখলে ফাঁদ পাতে ওরা। টার্গেটের নাম দেয়া হয় ‘মুরগি’। তাদের ঘিরে ধরে কৌশলে ছিনিয়ে নেয়া হয় দামি মোবাইল ফোন। এমন ছিনতাইকারী চক্রের ৮ কিশোর সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল (মঙ্গলবার) নগরীর সিআরবি এলাকায় বেড়াতে আসা এক শিক্ষার্থীর কাছে স্মার্ট ফোন ছিনিয়ে নেয়ার পর নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, সিআরবি এলাকায় বেড়াতে আসা শিক্ষার্থীদের ‘টার্গেট করে’ ছিনতাই করে আসছিল ওই চক্রের সদস্যরা। গত সোমবারও এক কলেজ শিক্ষার্থী ছিনতাইয়ের শিকার হওয়ার পর তার অভিযোগের ভিত্তিতে সেখানে অভিযানে যায় পুলিশ। আর তখন হাতেনাতে গ্রেফতার করা হয় তাদের। গ্রেফতারকৃতরা হলো- মাহমুদুর রহমান মাহিম (১৮), সাজ্জাদ হোসেন হৃদয় (১৮), মেহেদী হাসান রবিন (১৯), আহাদুল ইসলাম রায়হান (২০), মোঃ ইউসুফ (২০), গোলাম হাসান (১৮), ইয়ামিন হোসেন (১৯) ও হাবিবুর রহমান হৃদয় (২০)।
ওসি বলেন, সোমবার দুপুরে সিটি কলেজের সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থী আরাফাতুর রহমান শামীম তার দুই বন্ধুর সঙ্গে সিআরবি এলাকায় বেড়াতে আসেন। কিশোর ছিনতাইকারীরা তাদের ছোরার ভয় দেখিয়ে একটি মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। শামীম পরে তার বন্ধুদের নিয়ে এক ছিনতাইকারীকে কৌশলে ঘটনাস্থলের কাছে কদমতলী ফলমÐি এলাকা থেকে আটক করে। এরপর সিআরবি এলাকায় অভিযান চালিয়ে ওই ছিনতাইকারী দলের বাকি সদস্যদের গ্রেফতার করা হয় জানিয়ে ওসি বলেন, তাদের কাছ থেকে ছিনতাই হওয়া মোবাইল ফোনটি এবং একটি ছোরা উদ্ধার করা হয়।

এ ছিনতাইকারী চক্রটি নগরীর সিআরবি, হল ২৪, কাজীর দেউড়ি ও ডিসি হিল এলাকায় দিনের বেলায় স্কুল-কলেজের শিক্ষার্থীদের ‘টার্গেট’ করে। টার্গেটকে তারা বলে ‘মুরগি’। যেসব শিক্ষার্থীর হাতে দামি স্মার্ট ফোন দেখা যেত মূলত তাদেরই টার্গেট করা হয়। প্রথমে ছিনতাইকারীদের মধ্যে একজন টার্গেটের কাছে যায়। পাশাপাশি আরও দুজন সেখানে অবস্থান নেয় এবং বাকি পাঁচজন একটু দূরে থাকে। একজন গিয়ে টার্গেটকে বলে- তুমি মোবাইলে আমার বড় ভাই বা বোনের ছবি তুলেছ। মোবাইলটা দাও। অথবা তুমি কলেজ ফাঁকি দিয়ে এখানে কি করছ। আমি তোমার বাবাকে চিনি ফোন দাও তোমার বাবার সাথে কথা বলি। এভাবে দ্রুত মোবাইলটা ছিনিয়ে নেয়। পাশাপাশি থাকা দুজন এ সময় টার্গেটকে ধমক দেয় এবং ভয়ভীতি দেখায়।

ঘটনার শিকার শিক্ষার্থী চিৎকার করে লোকজন ডাকার চেষ্টা করলে দলের অন্যরা তাকে ঘিরে ধরে যাতে মোবাইল ছিনিয়ে নেওয়া ছিনাতাইকারী পালিয়ে যেতে পারে। এর আগে নগরীর চকবাজার, গণি বেকারী, নন্দনকানন, আন্দরকিল্লাসহ বিভিন্ন এলাকায় এমন ছিনতাইকারী চক্রের কবলে পড়েছে অসংখ্য শিক্ষার্থী। বিশেষ করে দিনের বেলায় পার্কগুলোতে এ চক্রের সদস্যরা দলবেঁধে ঘুরে বেড়ায়। আর সুযোগ বুঝে সেখানে বেড়াতে যাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে মোবাইল ছিনিয়ে নেয় তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ