Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দক্ষতা নির্ভর শিক্ষা দারিদ্র্য বেকারত্বমুক্ত করতে পারে শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন নাহিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৮, ১২:২৬ এএম

দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষাই কেবল দেশকে দারিদ্র্য ও বেকারত্ব থেকে মুক্ত করতে পারে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, দেশের উন্নয়নে কারিগরি শিক্ষাকে ভিত্তি হিসেবে নিতে হবে। শিক্ষা হওয়া উচিৎ দক্ষতা নির্ভর। কারণ দক্ষতা অর্জন করতে না পারলে শিক্ষা নিয়ে বেকারত্বের যন্ত্রণায় ভুগতে হবে। গতকাল (সোমবার) রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবন মিলনায়তনে ‘চায়না টিভিইটি স্কলারশিপ-২০১৮’ এর আওতায় স্কলারশীপপ্রাপ্ত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, দেশে কারিগরি শিক্ষা অবহেলিত ছিল। কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ও অভিভাবকদের আগ্রহ ছিল না। মাত্র ১ শতাংশ শিক্ষার্থী কারিগরি প্রতিষ্ঠানে পড়ালেখা করত। সরকার কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে বিভিন্ন উদ্যোগ নেয়। এখন ভর্তি হার ১৪ শতাংশের অধিক। তিনি বলেন, এ শিক্ষার প্রসার, মান উন্নয়ন এবং আধুনিকায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। কারিগরি শিক্ষার ক্ষেত্রে শিক্ষককের ঘাটতি রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের মানোন্নয়নে প্রায় ২ হাজার শিক্ষককে সিঙ্গাপুরে নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউট ও চীনের গুয়াংজুতে ধাপে ধাপে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
নাহিদ বলেন, কারিগরি শিক্ষা যুগোপযোগী করা হচ্ছে। শিল্প-মালিক ও বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী কারিকুলাম প্রণয়ন করা হচ্ছে। ইন্ডাস্ট্রি ইনস্টিটিউশন লিংকেজসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। কারখানার মালিক ও উদ্যোক্তাদের আমরা সম্পৃক্ত করেছি। তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য আমাদেরকে দক্ষতা অর্জন করতে হবে। বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিচ্ছে। আর এর মধ্যে অগ্রাধিকারের অগ্রাধিকার হচ্ছে কারিগরি শিক্ষা।
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এর প্রেসিডেন্ট এ কে এম এ হামিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার্থী

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ