Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

একই বৃত্তে বার্সা-রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

লা লিগায় সময়টা ভালো যাচ্ছে না দুই শীর্ষ দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার। ঘরের মাঠে আবারো হোঁচট খেয়েছে দুই দলই। মেসি-মুনিয়ের নৈপূণ্যে শেষ পর্যন্ত কোন রকমে বার্সা হার এড়ায় অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে। সেই সুযোগে লা লিগার শীর্ষস্থান দখলে নিতে পারত রিয়াল মাদ্রিদ। কিন্তু বার্নাব্যুতে আবারো তাদেরকে রুখে দিয়েছে নগর প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকো।

দিনের অন্য ম্যাচে এইবারের মাঠে সেভিয়ার ৩-১ গোলের জয়ে কোন উত্তাপ ছিল না। এরপরও ম্যাচটি আলোচনায় আসছে অনাকাঙ্ঘিত এক দুর্ঘটনার কারণে। ঘটনাটা ৫৮তম মিনিটে আর্জেন্টাইন মিডফিল্ডার এভার বনেগার পেনাল্টি শটে সেভিয়া ২-০ গোলে ব্যবধান বাড়ানোর সময়। গোল পোস্টের পিছনেই এসময় উল্লাসে ফেটে পড়েন সেভিয়া সমর্থকরা। সেই ভার সইতে না পেরে হুড়মুড় করে ভেঙে পড়ে স্টেডিয়ামের বেড়া। তাতে আট সেভিয়া সমর্থক আহত হয়ে হাসপাতালে ভর্তি হন। এসময় আহতদের উদ্ধানের জন্য আট মিনিট খেলা বন্ধ ছিল।

বার্সা-রিয়ালের পয়েন্ট হারানোর রাতে সেভিয়ার এই জয় লিগ টেবিলকে আরো প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ করে তুলেছে। শীর্ষে থাকা বার্সা ও রিয়ালের সংগ্রহ ১৪ পয়েন্ট করে। মাত্র এক পয়েন্ট পিছিয়ে তাদের ঘাড়ে নিশ্বাস ফেলেছে সেভিয়া। ১২ পয়েন্ট নিয়ে তাদের পরেই অ্যাটলেটিকো।

রিয়ালের সামনে দারুণ সুযোগ ছিল ডার্বি ম্যাচ জিতে তালিকার শীর্ষস্থান দখলের। কিন্তু ডিয়াগো সিমিওনের দল তা হতে দেয়নি। ম্যাচটি গোলশূন্য ড্র থেকে অমিমাংশিতই রয়ে যায়। লিগে এ নিয়ে দু’দলের মধ্যকার শেষ চার ম্যাচে কেউ জেতেনি। তিন দিন আগে সেভিয়ার কাছে ৩-০ গোলে হারে রিয়াল। একই দিনে জিরোনার মাঠে ২-১ গোলে হারে বার্সা। তার মানে টানা তিন ম্যাচ জয়হীন বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।

বার্নাব্যুতে প্রথমার্ধে গোলের তেমন কোন সুযোগই তৈরী করতে পারেনি স্বাগতিক রিয়াল। সাবেক ক্লাবের বিপক্ষে ভালো কিছু সেভ দেন থিবো কর্তোয়া। সাবেক চেলসি সতীর্থ ডিয়াগো কস্তাকেও গোল করতে দেননি বেলজিয়ান গোলরক্ষক। এ নিয়ে লিগে টানা ১৬ ম্যাচ গোলহীন কস্তা। দ্বিতীয়ার্ধে ইনজুরি আক্রন্ত বেলকে তুলে নেন কোচ হুলেন লোপেতেগি। এরপরও ম্যাচের দ্বিতীয় ভাগে গোলের জন্য তারা সবকিছুই করেছে। কিন্তু শেষ বাধা জান ওবলাককে পরাস্থ করতে পারেনি। দানি কারবাহাল ও মার্কো অ্যাসেনসিওর দুটি শট দারুণভাবে ফিরিয়ে দেন এই গোলরক্ষক। টানা দুই ম্যাচ জয়হীন থাকার হতাশা বার্নাবু সমর্থকরা এদিন চেপে রাখতে পারেনি। গ্যালারি থেকে ওঠে ‘রোনালদো, রোনালদো’ রব। কিন্তু পর্তুগিজ ফরোয়ার্ড যে এখন আর তাদের নয়।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আগামীকাল সিএসকেএ মস্কো সফর করবে রিয়াল। একই রাতে ঘরের মাঠে ক্লাব বুর্গকে আতিথ্য দেবে অ্যাটলেটিকো। পরের দিন টটেনহামের মাঠে খেলতে নামবে বার্সেলোনা।

টটেনহামের এই ম্যাচের কথা মাথায় রেখেই পরশু আর্নেস্তো ভালভার্দে একাদশের বাইরে রাখেন লিওনেল মেসিকে। বাকি সবাই প্রায় ছিলেন। এরপরও নিজ সমর্থকদের সামনে ছন্নছাড়া ফুটবল খেলতে থাকে কাতালানরা। প্রথমার্ধে অস্কার ডি মার্কেসোর গোলে পিছিয়েও পড়ে তারা। দ্বিতীয়ার্ধে বাধ্য হয়ে তাই নামতেই হয় মেসিকে। তাতে খেলার গতিও বাড়ে। আর্জেন্টাইন তারকার একটি ফ্রি-কিক বারে লেগে প্রতিহত হয়। তবে শেষদিকে তার বাড়িয়ে দেয়া বলেই মুনির এল হাদ্দাদির করা গোলে হার এড়ায় বার্সা।

টানা তিন ম্যাচ জয়হীন থাকাকে শঙ্কট হিসাবে দেখছেন না মেসি, ‘আমাদের এই অবস্থার উন্নতি করতে হবে। আমরা কোন সঙ্কটের মধ্যে নেই। আমরা এখনো লিগ মৌসুমের শুরুতে আছি।’ তার অনুপস্তিতে যে দলের এমন দশা তা মানছেন না ক্লাবটির সর্বকালের সেরা তারকা, ‘বার্সা একটা গ্রেট ক্লাব এবং যে কোন খেলোয়াড়ের অনুপস্তিতি তাদের পুরণের সক্ষমতা থাকা উচিত। পয়েন্ট হারানোর জন্য আমরা দুঃখিত ও ক্ষুব্ধ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা-রিয়াল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ