Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আইনশৃঙ্খলা বাহিনীর হাতে এক মাসে নিহত ২৯ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

চলতি সেপ্টেম্বর মাসে সারাদেশে ২০২টি হত্যার ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত হয়েছেন ২৯ জন। এছাড়া মাসটিতে বেড়েছে সড়ক দুর্ঘটনা এবং নারী ও শিশু নির্যাতন। মাসজুড়ে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৫৮ জন। আর ধর্ষণের শিকার হয়েছেন ২৩ নারী ও শিশু। গতকাল রোববার বাংলাদেশ মানবাধিকার কমিশনের ডকুমেন্টেশন বিভাগের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত এই প্রতিবেদনে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে সংস্থটি।
প্রতিবেদনে বলা হয়, চলতি সেপ্টেম্বর মাসে সারাদেশে মোট ২০২টি হত্যাকান্ড ঘটেছে। সেই হিসাবে প্রতিদিন গড়ে ৭ জন হত্যাকান্ডের শিকার হয়েছেন। এর মধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে ৬ জনকে, পারিবারিক সহিংসতায় নিহত হয়েছেন ৩২ জন। সামাজিক সহিংসতায় ৪৮ জন, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত ২৯জন, চিকিৎসকের অবহেলায় মৃত্যু হয়েছে ৯ জনের, অপহরণের পর হত্যা করা হয়েছে ১১ জনকে, গুপ্ত হত্যার শিকার হয়েছেন ৭ জন, রহস্যজনক মত্যু হয়েছে ৫৫ জনের এবং ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৫ জনকে।
মানবাধিকার সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর মাসে পরিবহন দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৫৮ জন। আত্মহত্যা করেছেন ১৯ জন। এছাড়া নারী ও শিশু নির্যাতনও বেড়েছে। সেপ্টেম্বরে ধর্ষণের শিকার হয়েছেন ২৩ জন। যৌন নির্যাতন ৭ জন, যৌতুক নির্যাতন ৪জন ও একজন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন।
বিজ্ঞপ্তিতে দেশের আইন প্রয়োগকারী সংস্থা ও সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত বিভাগের কর্মীদের আরো দায়িত্ববান হওয়ার আহ্বান জানায় বাংলাদেশ মানবাধিকার কমিশন। সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠার পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থার গতিশীল কার্যক্রমের মাধ্যমে হত্যাকান্ড শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব বলেও মনে করে সংস্থাটি। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ