Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন প্রজন্ম হবে আধুনিক বাংলাদেশের নির্মাতা

রাজশাহীতে শিক্ষামন্ত্রী

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ক্রীড়াঙ্গনে ছেলেদের পাশাপাশি মেয়েরাও ইতোমধ্যে প্রশংসীয় সাফল্য অর্জন করছে। এর ফলে বাংলাদেশ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ক্রীড়ানুশীলনের বিকল্প নেই। গতকাল রোববার সকালে রাজশাহীতে সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠে ৪৭তম গ্রীষ্মকালীন জাতীয় স্কুল, মাদরাাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, খেলাধুলা, শরীরচর্চা ও সাংস্কৃতিক কর্মকান্ড শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ড বাড়াতে হবে। নতুন প্রজন্মকে ভবিষ্যৎ বাংলাদেশের নির্মাতা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, তাদেরকে পরিপূর্ণ মানুষ হয়ে উঠতে হবে। এজন্য পড়াশুনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে হবে। নিজেদরকে জনগনের প্রতি দায়বদ্ধ দেশপ্রেমে উজ্জীবিত দক্ষ নাগরিক ও ভাল মানুষ হিসেবে তৈরি করতে হবে। তিনি বলেন, শিক্ষা ক্ষেত্রে অনেক আগেই ছেলে ও মেয়ে শিক্ষার্থীর সামঞ্জস্য তৈরী হয়েছে। সেই সাথে ছেলেদের পাশপাশি মেয়েরা ক্রীড়াঙ্গনেও দারুন ভূমিকা রাখছে। শ্রেণিকক্ষের আবদ্ধ শিক্ষার বাহিরেও ক্রীড়া ও সাংস্কৃতিক পরিমন্ডলে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে শিক্ষক ও অভিভাবকদের নির্দেশনা দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা বক্তব্য দেন। বাংলাদেশ জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি এ প্রতিযোগিতার আয়োজন করেছে। অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মোহাম্মদ শামছুল হুদা সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন- জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একেএম ছায়েফ উল্যাহ, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ প্রমুখ।
উল্লেখ্য, জাতীয় পর্যায়ে চারটি ইভেন্টে মোট ৫২৮ জন শিক্ষার্থী ৪৭তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে অংশগ্রহণ করছে। ৪ অক্টোবর পর্যন্ত চূড়ান্ত পর্বের খেলা চলবে। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের বক্তব্য শেষে বিভিন্ন গ্রুপের অংশগ্রহণে মনোজ্ঞ ডিসপ্লে অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রজন্ম

১৯ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ