Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নতুন প্রজন্মকে বই পড়ার অভ্যাস করতে হবে

চট্টগ্রামে শিক্ষামন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বই মানুষের সর্বোত্তম বন্ধু। মানুষের মননের বিকাশ ঘটাতে বই পড়ার বিকল্প নেই। নৈতিকতা সম্পন্ন ভালো মানুষ হতে হলে নতুন প্রজন্মকে বই পড়ার অভ্যাস করতে হবে। শিক্ষামন্ত্রী গতকাল সোমবার চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের মা প্রফেসর এ্যাডভোকেট কামরুন নাহার বেগম রচিত ‘আমার দেখা অস্ট্রেলিয়া মহাদেশ এবং এশিয়া ও ইউরোপের ১৩টি দেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
তিনি বলেন, বই পড়ার পাশাপাশি ডায়রি লিখাও প্রয়োজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডায়রি লিখার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতির পিতার ডায়রি লিখার প্রচন্ড অভ্যাস ছিল। এটা একটা ভাল দিক। তিনি যদি ডায়রি না লিখতেন আজকের প্রজন্ম জাতির পিতার অসমাপ্ত আত্মজীবনী চোখে দেখতো না।
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. অনুপম সেন এর সভাপতিত্বে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিকদার, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রফিকুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শিরীন আকতার বক্তৃতা করেন।
বিশেষ অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বই না পড়ার কারণে মানুষের মন সংকীর্ণ হয়ে পড়েছে। বই পড়তে হবে, বই পড়ার বিকল্প নেই। বই না পড়ার কারণে মানুষের লেখনি শক্তি লোপ পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন প্রজন্মকে বই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ