Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদনের জন্য নতুন প্রজন্ম ডিজিটাল প্রযুক্তিনির্ভর

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফেম অ্যাওয়ার্ড অনুষ্ঠানে মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০৩ এএম

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, নতুন প্রজন্ম চলচ্চিত্র ও নাটকসহ বিভিন্ন বিনোদনের জন্য ডিজিটাল প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে। তারা প্রেক্ষাগৃহে কিংবা নাট্যশালায় যায় না তারা সোস্যাল মিডিয়ায় সিনেমা দেখে, তাদের বাদ দিয়ে এই শিল্পে সফল হওয়া যাবে না। মন্ত্রী প্রেক্ষাগৃহ নির্ভর চলচ্চিত্রের প্রচলিত ব্যবস্থা ডিজিটাল মাধ্যম নির্ভর ব্যবস্থায় রূপান্তরে শিল্পী, কলাকৌশলী ও নির্মাতাসহ সংশ্লিষ্ট সবাইকে কাজ করার আহ্বান জানান। গত মঙ্গলবার রাতে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এএমএবি আয়োজিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফেম এওয়ার্ড ২০২২ প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, সিনেমা বা চলচ্চিত্র সব সময়ই প্রযুক্তি নির্ভর শিল্প। এর সঙ্গে জড়িয়ে আছে নিত্যনতুন উদ্ভাবন। গণযোগাযোগের ধারায় বিকাশমান একটি শিল্প হলো ডিজিটাল চলচ্চিত্র। নয়া প্রযুক্তিকে ধারণ করেই এর অগ্রযাত্রা। এখানে আছে সম্ভাবনার এক নতুন দিগন্ত।
তিনি বলেন, ডিজিটাল যুগের বাস্তবতায় আশির দশক কিংবা নব্বইয়ের দশকের বিনোদন মাধ্যমসমূহ নতুন প্রজন্মের কাছে ক্রমেই অচেনা হয়ে যাচ্ছে। ১৯৮৭ সালে সীসার হরফের পরিবর্তে কম্পিউটারে বাংলা ফন্ট তৈরি করার জন্য এ দেশে আমি একজন প্রোগ্রামার খুঁজে পাইনি। দিল্লীতে ভিন্নভাষী দেবেন্দ্র যোশী নামে একজন প্রোগ্রামারের সহযোগিতায় আমি কম্পিউটারে বাংলা সফটওয়্যার তৈরি করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিন বদলের কর্মসূচি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রপ্তানি করছে। আমরা সৌদি আরবে আইওটি ডিভাইস রপ্তানি করছি। দেশে উৎপাদিত মোবাইল আমাদের মোট চাহিদার শতকরা ৯৬ভাগ মেটাতে পারছে।
এএমএবি‘র কর্ণধার রাজু আলীমের সভাপতিত্বে অনুষ্ঠানে মমতাজ বেগম এমপি এবং চলচ্চিত্র শিল্পাঙ্গনের নবীন ও প্রবীণ শিল্পী, কলাকৌশলী, নির্মাতা, স্থানীয় জনপ্রতিনিধি, টিভি ব্যক্তিত্বগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনোদনের জন্য নতুন প্রজন্ম ডিজিটাল প্রযুক্তিনির্ভর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ