Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউইয়র্কে মিয়ানমার সেনাপ্রধানকে ধরিয়ে দিতে এ্যমনেস্টির পোস্টার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৮:১৭ পিএম | আপডেট : ১২:১৩ এএম, ১ অক্টোবর, ২০১৮

মিয়ানমার সেনাবাহিনী প্রধান সিনিয়র জেনারেল মিন অং লাইংকে ‘গণহত্যার দায়ে ধরিয়ে দিতে’ নিউ ইয়র্কজুড়ে পোস্টার ক্যাম্পেইন শুরু করেছে এমনেস্টি ইন্টারন্যাশনাল।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে আসা বিশ্ব নেতৃবৃন্দের মনযোগ আকর্ষণের জন্য নিউ ইয়র্কের ৩০টি স্থানের সাইডওয়াকে এসব পোস্টার লাগানো হয়েছে।
এমনেস্টির মহাসচিব কুমি নাইদু বলেন, ‘সিনিয়র জেনারেল মিন অং লাইং মিয়ানমারে মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠনের জন্য দায়ি। মিয়ানমার সেনাবাহিনী যে ব্যাপক হত্যা, ধর্ষণ, নির্যাতন ও গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়ার মতো অপকর্ম করেছে তার চেইন অব কমান্ডের শীর্ষে রয়েছেন তিনি। এই অভিযানে লাখ লাখ লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।’ তিনি বলেন, ‘তার সেনাবাহিনী উত্তর মিয়ানমারে জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ করেছে। সেখানে এখনো সংঘাত চলছে। আমরা চাই তার চেহরাটি বিশ্ব নেতাদের চিনিয়ে দিতে। এতে তাকে জবাবদিহিতার আওতায় আনতে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আলোচনা করতে পারবেন তারা।’
এমনেস্টি গত জুনে যে ১৩ জন মিয়ানমার অফিসারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনে তার শীর্ষে রয়েছেন লাইং। এই বাহিনী গত বছর আগস্ট থেকে রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে নৃশংসতা চালিয়ে আসছে।
এমনেস্টির প্রতিবেদনে অভিযোগ করা হয় যে, রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনা অভিযান শুরুর আগে উত্তর রাখাইনে কমব্যাট ইউনিট মোতায়েনের যে সিদ্ধান্ত হয় তাতে মিন অং লাইং জড়িত ছিলেন। ২০১৭ সালের সেপ্টেম্বরে তিনি ওই এলাকা পরিদর্শনে গিয়ে ‘আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় চমৎকার কাজ করার জন্য’ সেনাবাহিনীর প্রশংসা করেন।
জেনেভায় বৃহস্পতিবার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল এমন একটি সংস্থা গঠনের আহ্বান জানায় যা মিয়ানমারের সামরিক নেতাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিচারের জন্য তথ্য-প্রমাণ সংগ্রহ ও বিশ্লেষণ করবে। জাতিসংঘ সাধারণ পরিষদে মালয়েশিয়া ও তুরস্কসহ বিশ্ব নেতারা মিয়ানমারের নিন্দা জানান। সূত্র : জিও নিউজ।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৯:৩৩ পিএম says : 0
    আমাকে সুযোগ দিলে আমি এই মিন অং লাইংকে ধরে নিয়ে আসিব। ইনশাআল্লাহ। মানবতার জাগোরণ হোক। ইনশাআল্লাহ। ************
    Total Reply(0) Reply
  • Aurangjeb ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১০:৪৪ পিএম says : 0
    Mianmer suti and army prodaner sasti kotin hok
    Total Reply(0) Reply
  • Prova ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১০:৫৬ পিএম says : 0
    Mayanmaser kunider bisar sai jatisonger kase.united nation bisso bisarok .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ