Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আ.লীগ ক্ষমতা গ্রহণের পর ডিজিটাল বিপ্লব শুরু হয় : জয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয় বলেছেন, ২০০৯ সালে বাংলাদেশে আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের পর ডিজিটাল বিপ্লব শুরু হয়। গত বৃহস্পতিবার সকালে জাতিসংঘের সদর দফতরের ৮ নম্বর কক্ষে ‘লাঞ্চ অব এস্তোনিয়া-ইউএনডিপি কোঅপারেশন: ডিজিটাল ট্রান্সফরমেশন এজ সাস্টেইনেবল ডেভেলপমেন্ট প্যাথওয়ে’ প্রকল্পের সূচনা উপলক্ষে এক আলোচনায় তিনি এ কথা বলেন। এস্তোনিয়ার প্রেসিডেন্ট কেরস্তি কালিজুলাইদ এবং ইউএনডিপি প্রশাসক অচিম স্টেইনার প্রকল্পের সূচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব মো. নজরুল ইসলাম এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন।
তিনি বলেন, এস্তোনিয়ার প্রেসিডেন্ট ও ইউএনডিপি প্রশাসক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জয়ের নেতৃত্বে বাংলাদেশের ডিজিটালাইজেশন কর্মসূচির উচ্ছ¡সিত প্রশংসা করেন।
অচিম স্টেইনার ইউএনডিপির অর্থায়নে পরিচালিত এক্সেস টু ইনফরমেশন (এ২আই) প্রকল্পের প্রশংসা করে বলেন, বাংলাদেশে মানব সম্পদের উন্নয়নে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের ডিজিটালাইজেশন কর্মসূচির পটভূমি তুলে ধরেন। তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি অন্তর্ভূক্ত করে। ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর দেশে ডিজিটাল বিপ্লব শুরু হয়।
সজীব ওয়াজেদ বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনের শুরুতে সরকার চারটি বিষয়ের ওপর গুরুত্বারোপ করে। এগুলো হচ্ছে : সরকারি অফিস ডিজিটালাইজেশন, বিল্ডিং ফ্যাসিলিটিস, মানব সম্পদ সৃষ্টি এবং আইটি শিল্প প্রতিষ্ঠা।
তিনি বলেন, ইউনিয়ন তথ্য কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে আমরা ডিজিটাল সেবাকে গ্রাম পর্যায়ে নিয়ে গিয়েছি। সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।
জাতিসংঘ ফাউন্ডেশনের নীতি সংক্রান্ত নির্বাহী পরিচালক মিন থু পামের সঞ্চালনায় এই আলোচনায় ফিনল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী এলিনা কালকু এবং নামিবিয়ার রাষ্ট্রদূত লিনিকেলাও অংশ নেন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়

১৮ ডিসেম্বর, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ