Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩৩ লাখ মানুষ এখন কর দেয় : অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৮ এএম

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশের ৩৩ লাখ মানুষ এখন কর দেয়। তিনি বলেন, এক সময় আমাদের দেশে করদাতার সংখ্যা ছিল ১৪ লাখ। আমরা এ সংখ্যা ২০ লাখে উন্নীত করার টার্গেট নিয়েছিলাম। কিন্ত তা ছাপিয়ে বাংলাদেশে এখন করদাতার সংখ্যা ৩৩ লাখ। তবে তা অন্যান্য দেশের তুলনায় কম।
গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিফবি) এর ১১ সদস্যের টিম অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে সেখানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের কর দাতারা বয়সে তরুণ। বিশেষ করে যাদের বয়স ৪০ থেকে ৪৫ বছরের মধ্যে তারা করা দেয় বেশি। এটা একটা আশাব্যাঞ্জক বিষয়। তবে অন্যান্য দেশে আমাদের দেশের তুলনায় করদাতার সংখ্যা আরও বেশি।
এ সময় ব্যাংক ঋণ খেলাপি কমাতে না পারার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, এটি মানসিকতার বিষয়। গল্পে গল্পে তিনি আরো বলেন, একজন ঋণ খেলাপির সঙ্গে আমার কথা হয়েছিল অনেক বছর আগে। তিনি আমাকে বলেছিলেন, এই ব্যাংক ঋণ পেতে তিনি অনেক কষ্ট করেছেন। দ্বারে দ্বারে ঘুরেছেন। কয়েক জোড়া স্যান্ডেল ক্ষয় করেছেন। এত কষ্ট করে টাকা পেয়েছি ফেরত দেব কেন? অনেকে মনে করেন এই টাকা আর ফেরত দিতে হয় না।
ঋণ খেলাপিদের বিষয়ে পরবর্তী অর্থমন্ত্রীর জন্য কোনও পরামর্শ রেখে যাবেন কি-না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমি নভেম্বরে অফিসিয়ালি পরামর্শ দাখিল করে যাবো। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কাস্টমস ডিউটি ধাপে ধাপে কমানো হবে।



 

Show all comments
  • নাম অপ্রকাশ্য ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৮:২৪ এএম says : 0
    তাতে লাভটা দেশের চেয়ে ব্যাক্তির বেশী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী

১১ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ