Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

’৯০ এর মতো অস্থায়ী সরকারের অধীনে নির্বাচন চাই

সংবাদ সম্মেলনে বদরুদ্দীন উমর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জনগনের ভোটের অধিকার পুনঃপ্রতিষ্ঠায় ১৯৯০ সালের মতো অস্থায়ী সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়েছেন প্রবীণ দার্শনিক রাজনীতি ও জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর। তিনি বলেছেন, ’৯০ সালে যেভাবে গঠন করা হয়েছিল সেভাবেই এবারও অস্থায়ী সরকারের ফর্মুলা করতে হবে। গতকাল জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। মুক্তি কাউন্সিল বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে তারা সব রাজনৈতিক দলের সম্মতিতে অস্থায়ী সরকার গঠনের দাবি জানায়। সংবিধানে না থাকায় কিভাবে অস্থায়ী সরকার কিভাবে হবে এমন প্রশ্নের জবাবে তিরি পাল্টা প্রশ্ন রাখেন- ’৯০ সালে কীভাবে হয়েছিল? সেটি কি সংবিধানে ছিল?
বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট প্রসঙ্গে প্রবীন এই রাজনীতিক বলেন, দেশে যে পরিস্থিতির উদ্ভব হয়েছে, এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন হলেও আওয়ামী লীগের অবস্থা মালদ্বীপের চেয়ে কঠিন হবে। তারা আরও বেশি বিপদের মধ্যে পড়বে। আওয়ামী লীগ একবার বিদায় হলে জীবনেও আর ফিরে আসতে পারবে না।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের বিভিন্ন দাবি তুলে ধরে সংগঠনটির সম্পাদক ফয়জুল হাকিম বলেন, অবিলম্বে বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে। জাতীয় সংসদ ভেঙে দিতে হবে এবং সব রাজনৈতিক দলের সম্মতিতে অস্থায়ী সরকার গঠন করতে হবে।
সংগঠনটি ওই অস্থায়ী সরকারের কাছে শুধু নির্বাচন আয়োজন করাই নয়, আরও বেশ কিছু দাবি জানিয়েছে। এসব দাবির মধ্যে রয়েছে সভা-সমাবেশ ও মিছিল, মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। গুম ও বিচারবহির্ভূত হত্যার বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে। সংবাদপত্রসহ সব ধরনের গণমাধ্যমের ওপর সরকারি হস্তক্ষেপ বন্ধ করতে হবে। সভা-সমাবেশে পুলিশের বাধা প্রদানের আইনগত ক্ষমতা বাতিল করতে হবে।
অস্থায়ী সরকারের ফর্মুলা কী হবে তা জানতে চাইলে বদরুদ্দীন উমর ১৯৯০ সালের মতো এ ধরণের সরকার গঠনের ওপর গুরুত্বারোপ করেন। তখন যেভাবে হয়েছিল সেটা দেখেই অস্থায়ী সরকার গঠন করা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ