Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুশফিকের এক রানের আক্ষেপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ৯:৫০ পিএম | আপডেট : ৯:৫০ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০১৮

ফাইনালে যেতে হারাতেই হবে পাকিস্তানকে। হারলে নিতে হবে বিদায়। এশিয়া কাপের অঘোষিত সেই ‘সেমিফাইনালে’ টস জিতে ব্যাটিং বেছে নেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ দলপতির যুক্তি, এই উইকেটে প্রথমে ব্যাট করা সহজ। সেই সহজ কাজটি করতে গিয়েই ২৩৯ রানে অল আউট বাংলাদেশ।
সাকিবের পরিবর্তে কাল একাদশে সুযোগ পান মুমিমুল হক। কিন্তু এদিনও সুযোগটা কাজে লাগাতে পারেননি ডানহাতি ব্যাটসম্যান। শান আফ্রিদীর বলে যে কিভাবে বোল্ড হলেন তা হয়ত ভিডিও দেখে নতুনভাবে আবিষ্কার করবেন। তাকে ড্রেসিংরুমের রাস্তায় দেখিয়ে যান ব্যর্থতার আবর্তে ঘুরতে থাকার পরও বিসিবির একান্ত ‘আস্থাভাজন’ হয়ে আবার দলে ফেরা সৌম্য সরকার। তাকে খেলানো হয় নাজমুল হোসেন শান্তকে বসিয়ে। অবাক করার মত কিছু করতে পারেননি সৌম্য। যথারীতি আউট হয়েছেন রানের খাতা খেলার আগেই, তেড়েফুঁড়ে এসে জুনায়েদকে বাউন্ডারি ছাড়া করতে গিয়ে আকাশে বল তুলে। একই রানে দাড়িয়ে লাইন মিস করে জুনায়েদের বলো অফ স্টাম হারান লিটন দাশ। স্কোরবোর্ডÑ ১২ রানে ৩ উইকেট!
ঠিক যেন সেই শ্রীলঙ্কা ম্যাচের প্রতিচ্ছ¡বি। টসজয়ী বাংলাদেশের ব্যাটিংটা শ্রীলঙ্কা ম্যাচের কথা আরো মনে করিয়ে দেয় মোহাম্মদ মিথুনকে নিয়ে মুশফিকুর রহিমের হাল ধরার বিষয়টি। এদিনও দুজনে গড়েন একশোর্ধো (১৪৪) রানের জুটি। এদিনও ষাটোর্ধো ইনিংস খেলে গুড লেন্থের বলে একই শট খেলতে গিয়ে আকাশে বল তুলে আউট হন মিথুন (৬০)। সেদিনের মত কেবল মুশফিকের সেঞ্চুরিটাই হলো না। মাত্র এক রানের আক্ষেপ নিয়েই দারুণ এক বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন ‘দ্য ডিপেন্ডেবল’। এর আগে ১১৬ বলে ৯৯ রানের উনিংসটি সাজান ৯ চারে।
এরপর ইনিংসে ত্রিশোর্ধো রান নেই একটিও। ইমরুল কায়েস ফেরেন দ্রæতই। মেহেদি হাসান মিরাজকে (১২) নিয়ে মাহমুদউল্লাহর (২৫) চেষ্টাটাও বেশিক্ষণ টেকেনি। শেষ দিকে ইনিংসের প্রথম ছক্কায় জড়ের আভাস দিয়েও মাশরাফি (১৪) ফিরলে ৭ বল বাকি থাকতে ২৩৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।
এমনিতেই সাকিব আল হাসান না থাকায় একজন স্পিনার কম হয়ে যায় বাংলাদেশ দলে। এরপর আবার বাদ দেয়া হয় নাজমুল ইসলাম অপুকে। তার মানে ১৬ বছর পর কোন বাঁ-হাতি স্পিনার ছাড়াই খেলতে নামে বাংলাদেশ। রুবেল হোসেনকে নিয়ে পেসার মোট তিনজন। লো স্কোরিং ম্যাচটি জিততে বিশেষ কিছুই করতে হত পেসারদের।
ম্যাচ শুরুর আগেই বাংলাদেশ শিবির থেকে ভেসে আসে দুঃসংবাদটিÑ একাদশে সাকিব নেই। বাংলাদেশ যদি ফাইনালে ওঠে সেই ম্যাচেও খেলতে পারবেন না বিশ্বসেরা অল-রাউন্ডার। খেলবেন কি, গতকালই তো দেশের বিমান ধরেন সাকিব। ইচ্ছা ছিল সরাসরি যুক্তরাষ্ট্রের বিমান ধরা, সেখানেই ডাক্তার দেখাবেন। এর আগেও নাকি সেই ডাক্তারকে দেখিয়েছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের টিকিট না পাওয়ায় ফিরছেনে দেশে। এখান থেকেই উড়াল দেবেন যুক্তরাষ্ট্রে। আঙ্গুলে চোট পাওয়া সাকিবকে এক প্রকার জোর করেই খেলানো হয় এশিয়া কাপে। চার ম্যাচে খুব বেশি যে আলো ছড়িয়েছেন তাও না। রান করেছেন ৪৯, এর মধ্যে দুই ম্যাচে রানের খাতাই কুলতে পারেননি। তবে বল হাতে নেন ৭ উইকেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুশফিক

১৮ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ