Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-ভারত গভীর সম্পর্ক আছে এবং থাকবে

ভোলায় ভারতীয় বাণিজ্যমন্ত্রী

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশ ও ভারতের মধ্যে গভীর সম্পর্ক আছে এবং ভবিষ্যতেও থাকবে বলে জানিয়েছেন ভারতীয় শিল্প, বানিজ্য ও অসামরিক বিমান মন্ত্রী শ্রী সুরেশ প্রভাকর প্রভু। গতকাল দুপুরে ভোলা বাংলাবাজার ফাতেমা খানম ডিগ্রি কলেজের অডিটোরিয়াম ভোলা জেলা চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত চেম্বার্স এর সভাপতি, জেলা আ›লীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলুর সভাপতিত্বে এক মতবিনিময় সভায় তিনি আরো বলেন বাংলাদেশে এসে আমি ধন্য। আরো ভাল লাগছে ভোলায় এসে এই মনোমুগ্ধকর পরিবেশ দেখে। সভার পূর্বে তিনি ভোলা বাংলাবাজার মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘর পরিদর্শন করেন। এখানকার মুক্তিযুদ্ধ যাদুঘর দেখে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মৃতিচারন করেন। মুক্তিযুদ্ধকালিন ইন্দিরা গান্ধী ও শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগ, সহযোগিতার বিনিময়ে আজকের স্বাধীন বাংলাদেশ। তিনি বলেন ভারত বাংলাদেশ বানিজ্য ক্ষেত্রেও সম্পর্ক অনেক গভীরে। আন্তর্জাতিক বানিজ্য ক্ষেত্রে বাংলাদেশের বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অনেক গুরুত্বপুর্ণ ভূমিকা রেখেছেন। তিনি রাজনৈতিক ক্ষেত্রে যেমন অভিজ্ঞ তেমনি বানিজ্য ক্ষত্রেও অভিজ্ঞ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন ভারত বাংলাদেশের অত্যন্ত সৎ ও বিশ্বস্ত বন্ধু। মুক্তিযুদ্ধকালীন ভারতের ভূমিকার জন্য আমরা ঋনী। বাংলাদেশ ও ভারতের বানিজ্য ঘাটতি নিয়ে অনেকে অনেক কথা বলেলেও তা সত্য নয়। বাংলাদেশের উন্নয়নের স্বার্থে আমরা অঙ্গীকারবদ্ধ। উভয় দেশের মাঝে সম্পর্ক অনেক ভাল। আগামি তিন মাস পর জাতীয় নির্বাচন। যথানিয়মে সবার অংশ গ্রহনে তা অনুষ্ঠিত হবে।
বিশেষ অতিথি ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন মুজিব-ইন্দিরার সময়ে বাংলাদেশ ও ভারতের যে সম্পর্ক ছিল বর্তমান হাসিনা ও মোদীর সময়ে তা আরো উন্নত হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন ক্যাপ্টেন ( অবঃ) তাজুল ইসলাম এমপি, ভারতীয় বানিজ্যমন্ত্রীর পত্মী উমা প্রভু, বসুন্ধরা গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভির, স্কয়ার গ্রুপের চেয়ারম্যান তপন চৌধুরী, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম, ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক, পুলিশ সুপার মো. মোকতার হোসেন, ভোলা চেম্বারের পরিচালক সফিকুর রহমান, এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. সাখাওয়াত হোসেন, উপজেলা চোয়ারম্যান মোশারফ হোসেন, ভোলা পৌরমেয়র মনিরুজ্জামান প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক পরিচালনা ও উপস্থাপনায় ছিলেন জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক মাইনুল ইসলাম বিপ্লব।



 

Show all comments
  • Earlene ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:২৬ এএম says : 0
    Very nice post. I absolutely love this website. Continue the good work!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ