Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্বাচনের আগে জাতীয় স্বার্থবিরোধী প্রকল্প বাতিল করুন

জাতীয় কমিটির সভায় বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনী তফসিল ঘোষণার আগে সুন্দরবন বিনাশী রামপাল প্রকল্পসহ জাতীয় স্বার্থবিরোধী প্রকল্পসমূহ বাতিল করার আহ্বান জানিয়েছেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। গতকাল পুরানা পল্টনস্থ মুক্তিভবনস্থ সিপিবি‘র কেন্দ্রীয় কার্যালয়ে এক সভায় এসব দাবি করা হয়। জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন রুহিন হোসেন প্রিন্স, নজরুল ইসলাম, নাসিরউদ্দিন নাসু, মনিরউদ্দিন পাপ্পু, মোফাজ্জেল হোসেন, রজত হুদা প্রমূখ।
অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, সরকার বিদেশীদের স্বার্থ রক্ষা করায় রাষ্ট্রের সম্পদ লুটপাটকারীদের রক্ষায় দায়মুক্তি আইন করেছে। এ ধরণের আইন দেশের দুর্নীতিকে আরো বহুগুনে বাড়িয়ে দিয়েছে। সভায় বক্তারা দায়মুক্তি আইন ব্যবহার করে জ্বালানি ও বিদ্যুৎ খাতে জাতীয় স্বার্থবিরোধী অপতৎপরতায় ক্ষোপ প্রকাশ করেন। তারা বলেন, জাতীয় সক্ষমতা বৃদ্ধি না করে এক্ষেত্রে বিদেশ নির্ভরতা ও লুটপাটকারীদের স্বার্থ রক্ষা করা হচ্ছে। চট্টগ্রাম, মংলা বন্দর ব্যবহারে ভারতকে অস্বচ্ছ প্রক্রিয়ায় ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। জাতীয় নির্বাচনের আগে ভারতকে খুশি করতে হবে কেন? এ ছাড়াও নির্বাচনের আগে আবার ক্ষমতায় যেতে বিদেশীদের সহায়তা পেতে নানা তৎপরতা চালাচ্ছেন।
বক্তারা রূপপুর নিয়ে বিশেষজ্ঞদের উদ্বেগ সম্পর্কে কোনো সদুত্তর না দিয়ে কাজ অব্যাহত রাখায় ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন, গোটা বিশ্ব যখন পারমানবিক চুল্লি থেকে বিদ্যুৎ উৎপাদন থেকে সরে যাচ্ছে তখন আমাদের সরকার বিদেশীদের খুশি করতে দেশের মানুষকে অগ্নিকুন্ডে নিক্ষেপ করে পারমানবিক চুল্লি করছে। আমরা উন্নয়ন চাই মৃত্যু হয় এমন উন্নয়ন চাই না। সভায় বক্তারা আরো বলেন, বড়পুকুরিয়ায় কয়লা ও মধ্যপাড়ায় পাথর লুট সম্পর্কে যথাযথ তদন্ত না করে দুর্নীতি ও অনিয়মের ধারা অব্যাহত রাখা হয়েছে। এছাড়াও জাতীয় স্বার্থ রক্ষায় আন্দোলন বেগবান করে, জাতীয় স্বার্থে দেশের সকল সম্পদ ব্যবহারে শাসকদের বাধ্য করতে সচেতন দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ