Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টাকা দিয়েও প্রাথমিকের শিক্ষক হওয়া যাবে না

প্রাথমিক শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বর্তমানে টাকার বিনিময়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের চাকরি মেলে না, কেবল মেধার ভিত্তিতে এখানে চাকরি পাওয়া যায় বলে দাবি করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। গতকাল সোমবার ‘মীনা দিবস-২০১৮’ উদযাপন উপলক্ষে রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এমন কথা বলেন।
মন্ত্রী বলেন, কোটি টাকা দিয়েও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়া যাবে না,কেবলমাত্র মেধার ভিত্তিতেই প্রাথমিকের শিক্ষক নিয়োগ হয়। যারা টাকা দিয়ে চাকরি নেয়ার জন্য বিভিন্ন জায়গায়, বিভিন্ন ব্যক্তির কাছে ধন্না দেন, দেন-দরবার করেন, তারা টাকাটাই হারাবেন, চাকরি পাবেন না। কিছু কুচক্রি মহলের উদ্দেশ্যই থাকে ধোঁকা দিয়ে মানুষের টাকা আত্মসাৎ করা।
তিনি বলেন, মীনা চরিত্র কন্যা শিশুদের একটি স্বপ্নের চরিত্র। যুগের পর যুগ মীনার বয়স ১০ বছরই আছে, আমারা তাকে বড় হতে দেব না। কারণ, মীনাকে এ বয়সেই মানায়। মীনা অপ্রতিরোধ্য, সে সব কন্যা শিশুর আদর্শ।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নবনিযুক্ত সচিব মো. আকরাম-আল- হোসেন বলেন, প্রাথমিক শিক্ষা অনেকদূর এগিয়েছে। স্বাক্ষরতার হার আগের তুলনায় বহুগুণ বেড়েছে। মায়েরা আগের চেয়ে অনেক সচেতন। স্কুলে মিড ডে মিল চালু করার পর দুপুরে শিশুর সঙ্গে বসে মায়েরা খাবার খায়। এতে তাদের মধ্যে মমত্ববোধ তৈরি হয়, শিশুরাও ক্লাসে মন দিতে পারে। আমি এ মন্ত্রণালয়ে নতুন এসেছি। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সর্বোচ্চ কাজ করে যাব।’
প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালের সভাপত্বিতে অনুষ্ঠানে যাদুশিল্পী জুয়েল আইচ, অভিনেতা সিদ্দিকুর রহমান খানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষক

১৪ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ