Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোপালগঞ্জে অবাধে কাটছে রাস্তার গাছ

স্টাফ রিপোর্টার গোপালগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

গোপালগঞ্জের কাশিয়ানীতে বিভিন্ন এলাকায় রাস্তার দু’পাশের সরকারি গাছ অবাধে কেটে নিচ্ছেন স্থানীয় প্রভাবশালীরা। কোন প্রকার অনুমতি ছাড়াই তারা প্রতিনিয়ত রাস্তার দু’পাশের গাছ কেটে উজাড় করে দিচ্ছে। এতে প্রতি বছর সরকারের লাখ লাখ টাকার মূল্যবান গাছ লুট হয়ে যাচ্ছে। নির্বিচারে গাছ কাটায় পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশ বিশেষজ্ঞরা। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন নীরব ভূমিকা পালন করছেন বলে অভিযোগ স্থানীয়দের।
নাম প্রকাশে অনিচ্ছিুক কাশিয়ানী উপজেলার ঘৃতকান্দি গ্রামের বেশ কয়েকজন অভিযোগ করে বলেন, গত ৫ দিন আগে ১২ সেপ্টেম্বর উপজেলার বেথুড়ী ইউনিয়নের ঘৃতকান্দি গ্রামের বিষ্ণু সরকার ও কপিল সরকার নামে দুই ব্যক্তি রামদিয়া-ওড়াকান্দি এলজিইডি সড়কের পাশের বিশালাকৃতির তিনটি রেইনট্রি গাছ কেটে ফেলেছেন। যার আনুমানিক মূল্য প্রায় ৬০ হাজার টাকা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েও কোন কাজ হয়নি বলে স্থানীয়রা অভিযোগ করেন ।
গাছ কাটার ব্যাপারে বিষ্ণু সরকারের সাথে কথা হলে তিনি বলেন, ‘আমি রাস্তার পাশে গাছগুলো লাগিয়ে ছিলাম। তাই আমি আমার গাছ বিক্রি করে দিয়েছি। যারা গাছ কিনেছে তারাই কেটে নিয়েছে।’
এভাবে উপজেলার রামদিয়া-ভূলবাড়িয়া সড়কের দুই পাশ থেকে গত দু’বছরে বিভিন্ন প্রজাতির প্রায় ২০টি বিশালাকৃতির গাছ কেটে নিয়ে গেছে বলে ভূলবাড়িয়া গ্রামের আনিছুর রহমান, আব্দুর রহমান ও সাঈদুর রহমান অভিযোগ করেন।
নড়াইল গ্রামের সালহউদ্দিন, ফুকরা গ্রামের আব্দুল করিম, তারাইল গ্রামের আবু তালেব অভিযোগ করে বলেন, উপজেলার বিভিন্ন এলাকার সড়কসহ বিভিন্ন সড়কের দুই পাশের মূল্যবান গাছ কেটে নিয়ে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালীরা। কেউ রাতের আঁধারে, আবার কেউ দিনের বেলায় প্রকাশ্যে এসব গাছ কেটে নিয়ে যাচ্ছেন বলে তারা জানান।
পরিবেশ কর্মী বাংলাদেশ সেন্টার ফর এ্যডভান্স স্টাডিসের গবেষক বিধান চন্দ্র টিকাদার বলেন, রাস্তার পাশ থেকে নির্বিচারে বৃক্ষ নিধন পরিবেশের বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। পরিবেশ রক্ষায় সব ধরণের বৃক্ষ নিধন বন্ধ করতে হবে। তা হলেই পরিবেশ তার ভারসাম্য রক্ষা করতে পারবে।
কাশিয়ানী উপজেলা এলজিইডির প্রকৌশলী মো. হাবিবুর রহমান বলেন, ‘গাছ কাটার ব্যাপারে ব্যবস্থা নিবেন ইউএনও স্যার। তবে কোন ব্যক্তি রাস্তার পাশে সরকারি জায়গায় গাছ লাগালে কেটে নিতে পারবেন বলে উপজেলা পরিষদে রেজুলেশনের মাধ্যমে সিদ্ধান্ত হয়েছে।’
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এস.এম মাঈন উদ্দিন বলেন, গাছ কাটার বিষয়টি আমার জানা নেই। এ ব্যাপারে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ