Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

লঙ্কানদের টিকে থাকার লড়াই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৯:৩৯ পিএম | আপডেট : ১২:০৬ এএম, ১৮ সেপ্টেম্বর, ২০১৮

দুবাইয়ের চেয়ে আবুধাবির তাপমাত্রা একটু বেশি। শেখ জায়েদ স্টেডিয়ামের পিচও দুবাইয়ের মত ন্যাড়া নয়। দুর থেকে দেখলে কিছুটা সবুজের আবহ চোখে পড়ে। এই দুই কারণেই হয়ত ক্রিজে কামড়ে থেকেও রানের জন্য হাসফাস করতে হচ্ছে। এশিয়া কাপের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে জয়ের জন্য ২৫০ রানের লক্ষ্য দেয় আফগানস্তান। জবাবে এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩০ ওভারে ৫ উইকেটে ১১৬ রান করেছে লঙ্কানরা। জয়ের জন্য তাদের তখনও দরকার ১৩৪ রান। হারলেই টুর্নামেন্ট শেষ হবে শ্রীলঙ্কার।
ছয় জাতি টুর্নামেন্টে আফগানদের এটি প্রথম ম্যাচ, লঙ্কানদের দ্বিতীয়। প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে পরাজিত হয় চন্ডিকা হাথুরুসিংহের দল। টুর্নামেন্টে টিকে থাকতে তাই লঙ্কানদের সামনে জয়ের কোন বিকল্প নেই। অন্যদিকে হারলেও আসরে টিকে থাকার সুযোগ থাকবে আফগানদের সামনে। এমন কঠিন বাস্তবতার সামনে রশিদ-মুজিব-নবিদের নিয়ে গড়া বিশ্বের সেরা স্পিন লাইন আপের বিপক্ষে রীতিমত হাবুডুবু খেতে হচ্ছে অ্যাঞ্জেলো ম্যাথিউসদের।
স্কোরবোর্ডে কোন রান যোগ না হতেই মেন্ডিসকে ফেরান মুজিব। ৫৪ রানের জুটিতে সেই ধাক্কা সামাল না দিতেই দুই রান আউট আর গুলবাদিন সবি ও রশিদ খানের ছোবলে ১০৮ রানে ৫ উইকেট হারায় লঙ্কারা। এরপর ম্যাথিউসের সঙ্গে লড়াইয়ে নাম লেখান থিসারা পেরেরা ()।
এর আগে এই পেরেরার কারণেই ভালো শুরু করেও সংগ্রহ বড় করতে পারেনি আফগানরা। ৪১ ওভার শেষেও তাদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৯০ রান। এসময় সর্বোচ্চ ৭২ রান করা রহমত শাহ বিদায় নেয়ার সঙ্গে সঙ্গে পাল্টে যায় আফগান ইনিংসসের গতিপথ। রহমতের সঙ্গে চতুর্থ উইকেটে ৮০ রানের জুটিতে অবদান রাখা হাশমাতুল্লাহ শহিদিও ফেরেন দ্রæতই (৫২ বলে ৩৭)। শুরু করেও ঝড় তুলতে পারেননি মোহাম্মদ নবি (১৫), নাজিবুল্লাহ জদরানরা (১২)। শেষ দিকে একাই ৫ উইকেট নিয়ে আফগানদের কাজটা কঠিন করে দেন থিসারা পেরেরা (৯-০-৫৫-৫)। অবশ্য ২৪৯ রানে অল আউট হওয়ার আগে পুরো ৫০ ওভারই খেলেছে আফগানিস্তান।
ব্যাট হাতে ৫৭ রানের জুটিতে টসজয়ী আফগানদের শুরুটা ছিল দারুণ। মোহাম্মাদ শাহজাদকে (৪৭ বলে ৩৪) লেগ বিফোরের জালে ফেলে জুটি বিচ্ছিন্ন করেন প্রথম সন্তানের বাবা হওয়া আকিলা দনাঞ্জয়া। এরপর রহমত শাহয়ের সঙ্গে আরেকটি পঞ্চাশোর্ধো জুটি উপহার দিয়ে যান ইহসানুল্লাহ (৬৫ বলে ৪৫)। চতুর্থ উইকেটে আসে রহমত-হাশমাতুল্লাহর সেই ইনিংস সর্বোচ্চ ৮০ রানের জুটি। ব্যাক্তিগত ৭২ রানে (৯০ বলে) রহমতকে ফিরিয়ে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের মুখে হাসি ফেরান দুস্মন্ত চামিরা। কিন্তু ব্যাট হাতে উঠতেই সেই হাসি ম্লান হয় যায় লঙ্কানদের।
দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ ভারতের প্রতিপক্ষ হংকং। আগামীকাল চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে এটাকে রোহিত শর্মার দলের জন্য প্রস্তুতি ম্যাচ বলা যেতে পারে। হংকংকে হারিয়েই যে নিজেদের প্রস্তুতি সেরে রেখেছে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ

২৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ