Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

হিজরতের মাধ্যমে ইসলাম রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পণ করেছে : বিআইআইটি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থ্যট (বিআইআইটি) আয়োজিত ‘হিজরী নববর্ষ ১৪৪০: এর তাৎপর্য ও প্রভাব’ শীর্ষক এক সেমিনারে বক্তারা বলেছেন, হিজরতের মাধ্যমে ইসলাম ব্যাক্তিগত পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পন করেছে। হিজরী নববর্ষ মুসলিম উম্মাহর জীবনে ও ইসলামের ইতিহাসে একক কোনো ঘটনা হিসেবে দেখলে চলবে না বরং ইসলামের ইতিহাসে হিজরত ও হিজরী সনের একটি সমন্বিত রূপ অনুধাবন করতে হবে। শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থ্যট (বিআইআইটি), উত্তরাস্থ নিজস্ব মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপত্তিত্ব করেন বিআইআইটি-এর নির্বাহী পরিচালক ড. এম আব্দুল আজিজ।
সভাপতির বক্তব্যে বিআইআইটি-এর নির্বাহী পরিচালক ড. এম আব্দুল আজিজ বলেন- হিজরত বা হিজরী নববর্ষ ইসলামের ইতিহাসে ও মুসলমানদের জীবনে অনেক গুরুত্ব বহন করে। হিজরতের মাধ্যমে ইসলাম ব্যাক্তিগত পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়ে পদার্পন করেছে এবং হিজরত মানে কেবল দেশত্যাগ করাকেই বুঝায় না বরং একটি অবস্থা থেকে আরেকটি অবস্থায় সরিয়ে নেওয়া বুঝায়। যেমন- কুফর থেকে তাওহীদ নাস্তিকতা থেকে আস্তিকতা এবং খারাপ থেকে ভালো। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর মুহাম্মদ রফিকুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ