Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্যাসের দাম ফের বাড়ছে

সেমিনারে প্রধানমন্ত্রীর জ্বালানী বিষয়ক উপদেষ্টার ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১২:১১ এএম, ১৬ সেপ্টেম্বর, ২০১৮

আবারও গ্যাসের দাম বাড়ানো হচ্ছে। চলতি সপ্তাহের শেষ দিকে বা আগামী সপ্তাহের শুরুতে এই ঘোষণা দেয়া হতে পারে। প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী জানিয়েছেন দুই-একদিনের মধ্যে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হবে। এদিকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) জানায়, এই সপ্তাহের শেষের দিকে বা আগামী সপ্তাহের শুরুতেই আবাসিক ও বাণিজ্যিক গ্রাহক বাদে অন্য খাতে ব্যবহৃত গ্যাসের বর্ধিত দাম ঘোষণা করা হবে।
উল্লেখ গণশুনানি শেষের ৯০ দিনের মধ্যে আগে গ্যাসের মূল্য পুনঃনির্ধারণের ঘোষণা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। গত ১১ জুন শুনানি শেষ হওয়ার পর ৯০ দিন সময় শেষ হচ্ছে আগামী সপ্তাহে। এরমধ্যেই বিইআরসিকে গ্যাসের দাম পুনঃনির্ধারণের আদেশ দিতে হবে। তবে এক্ষেত্রে আবাসিক ও বাণিজ্যিক গ্রাহক বাদে অন্য গ্রাহকদের গ্যাসের দাম বাড়ানো হবে।
জাতীয় প্রেস ক্লাবে গতকাল বিদ্যুতের ‘নেট মিটারিং ঃ অপরচুনিটি অ্যান্ড চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে তৗফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) চলে আসায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) ‘সহনীয়’ পর্যায়ে গ্যাসের দাম বাড়াতে বলা হয়েছে।
ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) এবং সোলার মডিউল ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এসএমএমএবি) যৌথভাবে আয়োজিত ওই সেমিনারে প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা বলেন, আমাদের প্রধানমন্ত্রী বলেছেন দাম একবারে বাড়ে না, ধীরে ধীরে বাড়ে। এখন যেহেতু এলএনজি এসে গেছে। আমরা অপেক্ষা করছি, দাম বাড়ে কি না। আমরা বলেছি যদি দাম বাড়াতেই হয়, তাহলে সহনীয় পর্যায়ে বাড়াতে। সেটা গৃহস্থলী, শিল্প বা ক্যাপটিভ পাওয়ার যেটাই হোক। আমরা আস্তে আস্তে দাম বাড়াতে চাই।
বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে উল্লেখ করে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, বিদ্যুতে বর্তমানে আমাদের ২০ হাজারের মতো ক্যাপাসিটি রয়েছে। তাই অনেকে ভাবছেন কীভাবে ভবিষ্যতে আমরা উৎপাদন ৪০ হাজার মেগাওয়াটে নিয়ে যাব। এ বিষয়ে আমাদের একটি সুনির্দিষ্ট পরিকল্পনা আছে।
এফইআরবি প্রেসিডেন্ট অরুণ কর্মকারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সদরুল হাসানের সঞ্চলনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, এসএমএমএবির প্রেসিডেন্ট মনোয়ার মেজবা মঈদ, ওমেরা সোলারের নির্বাহী পরিচালক মাসুদুল রহিম প্রমূখ।



 

Show all comments
  • Alinoor Hossain ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৪৮ পিএম says : 0
    আজব এক বাংলাদেশ। পাকানোর জন্য গ্যাস থাকেনা। আবার মুল্য বাড়ায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ