Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মানব উন্নয়ন সূচকে তিন ধাপ উন্নতি বাংলাদেশের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৩৩ পিএম

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে মাথাপিছু আয়, গড় আয়ুসহ বিভিন্ন মাপকাঠিতে তিন ধাপ অগ্রগতির পর বাংলাদেশের অবস্থান এখন ১৩৬তম স্থানে। গতবছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে ইউএনডিপি শুক্রবার ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৮’প্রকাশ করেছে; তাতে দেখা যাচ্ছে, এক বছরে বাংলাদেশের অবস্থানের উন্নতি হয়েছে তিন ধাপ।
এবারের প্রতিবেদনে ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৩৬তম অবস্থানে। ২০১৭ সালের প্রতিবেদনে বাংলাদেশ ছিল ১৩৯তম অবস্থানে; তার আগের বছর ছিল ১৪২তম অবস্থানে।১৩৬তম অবস্থানে পৌঁছাতে বাংলাদেশের এইচডিআই স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬০৮, গত বছর এই স্কোর ছিল শূন্য দশমিক ৫৭৯।
এই সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের অবস্থান ১৩০তম, শ্রীলঙ্কা ৭৬তম, মালদ্বীপ ১০১তম, ও ভুটান ১৩৪তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের চেয়ে পিছিয়ে থাকা দক্ষিণ এশীয় দেশদুটি হলো নেপাল ১৪৯তম ও পাকিস্তান ১৫০তম।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের নাগরিকদের গড় আয়ু ৭২ বছর থেকে বেড়ে ৭২ দশমিক ৮ বছর, শিশুদের স্কুলে সময় কাটানোর সময় গড়ে ১০ দশমিক ২ বছর থেকে বেড়ে ১১ দশমিক ৪ বছর এবং মাথাপিছু আয় বছরে তিন হাজার ৩৪১ ডলার থেকে বেড়ে তিন হাজার ৬৭৭ ডলার হয়েছে।
ইউএনডিপির প্রশাসক অচিম স্টেইনার বলেছেন, সংস্থার উন্নয়ন চিন্তার মূলে থাকে হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য হলো বৈশ্বিক মানব উন্নয়নের পরিস্থিতি তুলে ধরে বিশ্বজুড়ে উন্নয়ননীতি জানিয়ে দেওয়া।’
প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে এই মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি।সূত্রঃ ইকোনমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ