Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাকৃতিক স্বাস্থ্য সুরক্ষায় ৯ ধাপ এগিয়েছে বাংলাদেশ

‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০২০’ প্রকাশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ দুই ধাপ এগিয়ে গেলেও প্রাকৃতিক স্বাস্থ্য সুরক্ষায় ৯ ধাপ এগিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর বাংলাদেশ আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি। ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০২০’ আনুষ্ঠানিকভাবে প্রকাশ অনুষ্ঠান শেষে গণমাধ্যম কর্মীদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০২০’ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, ইউএনডিপি। প্রতিবছর ইউএনডিপি শিক্ষা, স্বাস্থ্য ও আয়-বৈষম্য নিয়ে পর্যালোচনা করলেও এবার অতিরিক্ত দুটি বিষয় হিসেবে কার্বন নিঃসরণ ও প্রাকৃতিক পরিবেশ নষ্টের উপাদান বিষয়সহ মোট পাঁচটি বিষয়ে পর্যালোচনা করে সংস্থাটি।

অনুষ্ঠান শেষে সুদীপ্ত মুখার্জি বাংলাদেশে তার কাজ করার চার বছরের অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, আগামীতে বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ হিসেবে রয়েছে দুটি বিষয়। এক. বৈষম্য বাংলাদেশে বাড়ছে, এটা বাড়তে দেয়া ঠিক নয়। এটা সামাজিকভাবে ক্ষতি করতে পারে। দুই. প্রাকৃতিক পরিবেশের যে ক্ষতি করছি, তা স্থায়ী ক্ষতি হচ্ছে। এটা প্রতিরোধ করতে হবে।

পৃথিবীর উপর চাপ কমাতে হবে উল্লেখ করে মুখার্জি বলেন, ন্যাচারাল বা প্রাকৃতিক শক্তি ব্যবহার করে পৃথিবীর উপর চাপ না কমালে ভবিষ্যতে বড় ধরণের স্থায়ী ক্ষতি হবে। এক্ষেত্রে সৌরশক্তি ব্যবহার করতে হবে এবং প্লাষ্টিকহীন দেশ গড়ে তুলতে হবে।
এছাড়া প্রকৃতিকে নষ্ট করে কোন বিনিয়োগ নয়, প্রকৃতিতে কোন বিনিয়োগ যেন না লাগে তাহলে অনেকভাবেই মানবিক সুরক্ষা নিশ্চিত করা যাবে বলে মনে করেন সুদীপ্ত মুখার্জি।

এরআগে মানব উন্নয়ন সূচক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকৃতি হচ্ছে মা, মাকে ধ্বংস করে কোনভাবেই স্থায়ী উন্নয়ন সম্ভব নয়। অনুষ্ঠানে পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম, সংশ্লিষ্ট দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানব উন্নয়ন সূচক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ