Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুষ্ঠু নির্বাচনের দাবিতে জাতীয় ঐক্য হয়ে গেছে আলোচনা সভায় মওদুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

সুষ্ঠু নির্বাচনের দাবিতে জাতীয় ঐক্য হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, এই ঐক্য অনেকটাই হয়ে গেছে। আজকে ড. কামাল হোসেন বলেন, বদরুদ্দোজা চৌধুরী বলেন, আ স ম আবদুর রব, মাহমুদুর রহমানসহ বিভিন্ন ব্যক্তিবর্গ আছেন, এমনকি বাম দলীয় জোট আছে সকলে একই কথা বলছেন। জাতীয় ঐক্যমত সৃষ্টি হয়ে গেছে। এখন এই ঐক্যকে আরো সংগঠিত করে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। গতকাল (শুক্রবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত ‘গণগ্রেপ্তার ও বিচার বিভাগের উপর সরকারের হস্তক্ষেপ বন্ধ এবং নির্দলীয় সরকারের গঠন’ শীর্ষক এই আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে ক্ষমতাসীনদের বক্তব্য প্রতারণাম‚লক মন্তব্য করে ব্যারিস্টার মওদুদ বলেন, নির্বাচনকালীন সরকার তো ছিল ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ১৯৯৬ সালে এই আইন করা হয়েছিল। আপনারা এটা পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাতিল করে দিয়েছেন। অন্তর্বর্তীকালীন সরকার বলে যে ব্যবস্থা ছিল সেটাকে আপনারা বিলুপ্ত করে দিয়েছেন। তিনি বলেন, এখন জনগণকে ধোঁকা দেবার জন্য, বিভ্রান্ত করবার জন্য বলছেন যে, নির্বাচনকালীন একটি সরকার হবে। সেই সরকারে কারা থাকবে? যারা এখন আছে তারাই তো থাকবে। তাহলে তফাৎটা কী হল? নির্বাচনকালীন বললে কি নির্বাচনকালীন হবে? বলে আমরা রুটিন কাজ করব। সংবিধানের কোথায় লেখা আছে যে আপনারা রুটিন কাজ করবেন? এগুলো সব মিথ্যা কথা, এগুলো সবই বিভ্রান্তিমূলক।”
কারাগারের ভেতরে আদালত বসানো সংবিধান পরিপন্থি জানিয়ে বিএনপির এই নেতা বলেন, কারাগারের ভেতরের ট্রায়াল ক্যামেরা ট্রায়াল। এটা সংবিধানের একেবারেই পরিপন্থি। ফোজদারি কার্যবিধিতেও আছে, প্রকাশ্য আদালতে বিচার হতে হবে। সুতরাং সরকার যেকোনো জায়গা আদালত প্রতিষ্ঠার যে ক্ষমতার কথা বলছে তা অবশ্যই সংবিধানের অধীনে হতে হবে।
আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, লেবার পার্টির একাংশের সহসভাপতি সামসুদ্দিন পারভেজ, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মওদুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ