Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জিনজিয়াংয়ে মুসলমানদের ওপর নির্যাতন চালাচ্ছে না চীন

দি ডন : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

চীন জিনজিয়াং প্রদেশের মুসলমানদের উপর নির্যাতন চালাচ্ছে না, বরং সন্ত্রাসবাদ ছড়ানো ঠেকাতে কিছু লোককে প্রশিক্ষণ প্রদান করছে। ইউরোপ সন্ত্রাসবাদ সমস্যা মোকাবেলায় ব্যর্থ হয়েছে, চীন তা হবে না। একজন চীনা কর্মকর্তা বৃহস্পতিবার সাংবাদিকদের এ কথা বলেন।
চীনের দূর পশ্চিমাংশে উইঘুর ও অন্য মুসলমানদের আটকের ঘটনা আন্তর্জাতিক পর্যায়ে শোরগোল সেৃষ্টি করেছে। এ প্রেক্ষিতে ট্রাম্প প্রশাসন মানবাধিকার লংঘনের সাথে সংশ্লিষ্ট চীনা কর্মকর্তা ও কোম্পানিগুলোর বিরুদ্ধে অবরোধ আরোপের কথা বিবেচনা করছে।
স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিসের মানবাধিকার বিষয়ক ব্যুরোর প্রচারণা বিষয়ক পারিচালক লি জিয়াওজুন বলেন, জিনজিয়াং-এ তাদের সাথে খারাপ ব্যবহার করা হচ্ছে না। চীন সেখানে পেশাগত প্রশিক্ষণ কেন্দ্র, শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠার জন্য কাজ করছে।
ধর্মীয় উগ্রপন্থীরা মানব সমাজের শত্রু
তিনি বলেন, আপনি যািদ এটাকে ভালো পন্থা নাও বলেন, এটাই হতে পারে ইসলামী বা ধর্মীয় উগ্রবাদ মোকাবেলার প্রয়োজনীয় পন্থা। কারণ ধর্মীয় উগ্রবাদ মোকাবেলায় পাশ্চাত্য ব্যর্থ হয়েছে। আপনারা বেলজিয়াম, প্যারিস, কিছু ইউােপীয় দেশের দিকে দেখুন। তারা ব্যর্থ হয়েছে।
তিনি বলেন, চীনা শিক্ষাকেন্দ্রগুলো বন্দী শিবির বা পুনঃশিক্ষা কেন্দ্র নয়। তিনি বলেন, এগুলো পূর্ব ইউরোপীয় দেশগুলোর ট্রেডমার্ক প্রোডাক্ট। তিনি একথা বলে শীীতল যুদ্ধকালে সোভিয়েত গুলাগ বন্দী শিবিরগুলোর উল্খে করেন।
তিনি বলেন, সহজ কথায় বললে, এগুলো আসলে বৃত্তিমূলক শিক্ষাকেন্দ্র। আপনাদের সন্তানরা স্নাতক পাশের পর দক্ষতা অর্জন ও ভালো চাকরির জন্য যে রকম বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রে যায়, সেগুলোর মত।
তবে এ ধরনের প্রশিক্ষণ ও শিক্ষাকেন্দ্রগুলো সংক্ষিপ্ত সময়ের জন্য প্রশিক্ষণ প্রদান করে। কেউ পাঁচ দিন, কেউ সাত দিন, দশদিন , এক মাস ও দু’ মাস।
তিনি বলেন,চীনের দৃষ্টিতে ইসলাম ভালো জিনিস , তবে ইসলামী উগ্রপন্থীরা মানব সমাজের সাধারণ শত্রু। তারা খুব খারাপ লোক। আপনি আফগানিস্তান, সিরিয়া, পাকিস্তান, ইরাক ও আরো বহু দেশেই আপনারা এটা দেখতে পাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ