Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন-বাংলাদেশের মধ্যে চমৎকার অধ্যায় লিখিত হয়েছে

চীনা রাষ্ট্রদূত বললেন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জু বলেছেন, চীন ও বাংলাদেশের জনগণ যৌথভাবে সাধারণ উন্নয়ন, পারস্পরিক সম্মান এবং সমতার সঙ্গে শক্তিশালী একটি চমৎকার অধ্যায় লিখিত হয়েছে। প্রত্যাশা করি, আগামী দিনে দুই দেশের মধ্যে এই সম্পর্ক আরো বাড়বে।
গতকাল মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক গোলটেবিল বৈঠকে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।
‘চীন-বাংলাদেশ যোগাযোগ, সহযোগিতা এবং বেল্ট ও রোড উদ্যোগের অধীনে শিল্প প্রতিষ্ঠানের জন্য সমন্বয় প্রক্রিয়া’-শীর্ষক এই গোলটেবিল বৈঠক যৌথভাবে আয়োজন করে ঢাকার চীনা দূতাবাস ও শিল্প মন্ত্রণালয়।
গোলটেবিল বৈঠকে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জু বলেন, চীনের প্রেসিডেন্টে শি জিনপিং ২০১৩ সালে বেল্ট ও রোড উদ্যোগ নেওয়ার পরে এর সঙ্গে বিশ্বের ১০৩টি দেশ ও আন্তর্জাতিক সংস্থা জড়িত হয়েছে। পরবর্তীতে ২০১৬ সালের অক্টোবরে চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বাংলাদেশ সফরের সময় দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ক গড়ে তোলার অঙ্গীকার করা হয়। একই সঙ্গে বেল্ট ও রোড উদ্যোগ বাস্তবায়নে নতুন অধ্যায়ের সূচিত হয়। তিনি বলেন, এই উদ্যোগের ফলে উভয় দেশই লাভবান হবে।
গোলটেবিল বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান শাহ মো। আমিনুল হক বলেন, চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। বাংলাদেশে চীন বিনিয়োগ করেছে। তবে এখানে চীনাদের আরো বিনিয়োগের সুযোগ রয়েছে। বাংলাদেশে বিনিয়োগের জন্য চীনা প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান তিনি।
গোলটেবিল বৈঠকে চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন চেন উই, চাইনিজ চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের প্রেসিডেন্ট লিন ওয়েকিয়াং, ওভারসিজ চাইনিজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ঝং লিফেং, বিএসিসি চেয়ারম্যান নারায়ন চন্দ্র দেবনাথ প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ