Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ত্রসহ জেএমবির ৫ সদস্য গ্রেফতার

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

পুলিশ হেডকোয়ার্টার্স ইন্টেলিজেন্স শাখা ও বগুড়া জেলা গোয়েন্দা পুলিশের যৌথ অভিযানে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ পুরনো জেএমবির রাজশাহী ও রংপুর বিভাগের সামরিক প্রধানসহ ৫ জন গ্রেফতার হয়।
গত মঙ্গলবার গভীর রাতে বগুড়ার শেরপুর উপজেলার মীর্জাপুর রানীর হাট সড়কের মোড়ের সুলতানের দোকানের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার হয় বিদেশি পিস্তলসহ গুলি ও ধারালো বার্মিজ ছোরা। ধারনা করা হচ্ছে, কোনো নাশকতা বা বড় অপারেশনের প্রস্তুতির সময় তারা আটক হয়েছে।
গ্রেফতারের পর গতকাল বুধবার দুপুরে নিজ অফিসে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা লিখিত বক্তব্যে জানান, গোপন সূত্রে পুলিশের কাছে খবর ছিল গাজীপুরে জেএমবির শুরা সদস্য ও পুরাতন জেএমবির বাংলাদেশের সমন্বয়ক খোরশেদ মাস্টারের সঙ্গে বৈঠক শেষে নতুন পরিকল্পনা নিয়ে উত্তরাঞ্চলে ফিরছিলো কয়েকজন জেএমবি সদস্য। এই তথ্যের ভিত্তিতে গত মঙ্গলবার রাত দেড়টার দিকে শেরপুর উপজেলার মির্জাপুর এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় রংপুর বিভাগের সামরিক প্রধান শহিদুল্লাহ, রাজশাহী বিভাগের সামরিক প্রধান বুলবুল এবং সামরিক সদস্য মাসুদ রানা, আতিকুর রহমান সৈকত ও মিজানুর রহমান ওরফে দর্জি মিজানকে।
তাদের কাছ থেকে উদ্ধার করা হয় দুটি বিদেশী পিস্তল, ১০ রাউন্ড গুলি, তিনটি বার্মিজ চাকু ও এক জোড়া হ্যান্ডকাপ। গ্রেফতারকৃতদের মধ্যে জামালপুর জেলার বড়ই কুড়া গ্রামের মৃত লোকমান আলীর ছেলে মো. শহিদুল্লাহ নিজের সাংগঠনিক পদবী রাজশাহী ও রংপুর বিভাগের আছির (কারাবন্দী), রাজশাহীর বেলপুকুর এলাকার আকবর আলীর ছেলে বুলবুল তার সাংগঠনিক রাজশাহীর ইছাবা (সামরিক প্রধান) এবং একই এলাকার মো. একরামুলের ছেলে মাসুদ রানা ইছাবা’র সদস্য বলে পুলিশকে জানিয়েছেন। গ্রেফতারকৃত অন্য দুজনের মধ্যে রাজশাহীর চারঘাটের মৃত আবু তালেবের ছেলে মিজান পেশায় দর্জি ও সে ইছাবা (সামরিক) শাখার সদস্য বলে জানিয়েছে। অন্যদিকে আরেক ইছাবা সদস্য রাজশাহীর চারঘাটা এলাকার শ্রী উৎপল হাজরার ছেলে সৈকত নিজেকে ধর্মান্তরিত মুসলিম দাবি করে নতুন নাম আতিক ও সাংগঠনিক নাম সৈকত ওরফে সামিত বলে জানিয়েছে।
দর্জি মিজান ছাড়া বাকি ৪ জনই উচ্চশিক্ষিত এবং ধর্মান্তরিত ইছাবা সদস্য আতিক ওরফে সৈকত ওরফে সামিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গনযোগাযোগ বিভাগের স্নাতক ।
পুলিশের একটি সূত্র বলেছে, পুরাতন জেএমবির সদস্যদের বেশির ভাগই রিক্রুটই অল্পশিক্ষিত হলেও ইদানীং উচ্চ শিক্ষিতদেরও রিক্রুট করা হচ্ছে।
পুলিশের ধারণা গ্রুপটি ডাকাতি বা আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে গুম বা অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমে সমাজে অস্থিরতা নিয়ে কাজ করার প্রস্তুতি নিয়েছে। এরা গত বছরের মে মাসে রাজশাহীর রহমান জুট মিলের সাড়ে ১৭ লাখ টাকা লুট মামলার আসামি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএমবি

১৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ