Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


ধর্ষণের দায়ে আটক
ইনকিলাব ডেস্ক : চীনের সবচেয়ে বড় ই-কমার্স সাইটগুলোর মধ্যে অন্যতম জেডি ডটকমের প্রধান নির্বাহী লিউ কিয়াংডংকে গত সপ্তাহে ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের পুলিশ প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বিবিসি বুধবার সকালে এ খবর প্রকাশ করেছে। গ্রেফতারের প্রাথমিক খবরে বলা হয়েছিল, যৌন সহিংসতার দায়ে যুক্তরাষ্ট্রে গ্রেফতার করা হয়েছে লিউকে। চীনের এই ধনকুবের তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন এবং ছাড়াও পেয়ে গেছেন। তবে তার বিরুদ্ধে এখনো তদন্ত চলছে। ছাড়া পেলেও আর্থিক ক্ষতির মধ্যে পড়েছেন লিউ কিয়াংডং। মঙ্গলবার তার প্রতিষ্ঠান জেডি ডটকমের শেয়ার দাম পড়ে যায় যা গত ১৮ মাসের মধ্যে ছিল সর্বনিম্ন। বিবিসি।


মঞ্চ ছাড়লেন মনিকা
ইনকিলাব ডেস্ক : হোয়াইট হাউজের সাবেক ইন্টার্ন মনিকা লিউনস্কি সোমবার রাতে জেরুজালেমে একটি কনফারেন্সে উপস্থিত ছিলেন। সেখানে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রসঙ্গে প্রশ্ন করতেই মঞ্চ ছেড়ে চলে যান তিনি। বিল ক্লিনটনের সঙ্গে দীর্ঘ সময় ধরে প্রেমের সম্পর্ক ছিল মনিকার। স¤প্রতি যৌন নিপীড়নবিরোধী আন্দোলনের ঢেউয়ের মধ্যে মনিকা স্বীকার করেন, ওই সম্পর্কের বিষয়টি জনসম্মুখে প্রকাশিত হওয়ায় অপমানজনক পরিস্থিতি সহ্য করতে হয়েছে তাকে। সিডনি মর্নিং হেরাল্ড।

ইসরাইলি পতাকা
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের সংস্কৃতি ও ক্রীড়ামন্ত্রী মিরি রেগেব বলেছেন, খুব শিগগিরই সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ইসরাইলি পতাকা উড়বে। ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত সরকার আবুধাবিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুডু প্রতিযোগিতায় ইসরাইলি জুডু দলকে অংশগ্রহণের সুযোগ দিয়েছে। ইসরাইলি মন্ত্রী বলেন, আবুধাবিতে প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের টিম বিজয়ী হবে। সেখানে আনুষ্ঠানিকভাবে ইসরাইলি পতাকা উড়বে এবং জাতীয় সঙ্গীত বাজবে। সংযুক্ত আরব আমিরাত বহু দিন ধরেই দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সব ধরনের তৎপরতা চালিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে এর আগে আরব আমিরাত তেল আবিবে সাইকেল প্রতিযোগিতায় অংশ নিয়েছে। হারেৎজ।

ইরাকে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ইরাকের বসরা শহরে নিরাপত্তা বাহিনীর সাথে সরকার বিরোধীদের সংঘর্ষে দুই দিনে প্রাণ গেছে অন্তত ছয় বিক্ষোভকারীর। এই সংঘর্ষে আহত হয়েছে ২২ পুলিশ সদস্যসহ প্রায় ৪০ জন। দীর্ঘদিনের বেকারত্ব সমস্যা, পর্যাপ্ত বিশুদ্ধ পানির সংকট, বিদ্যুৎ সরবরাহে ঘাটতিসহ নানা সমস্যায় জর্জরিত শহরের বাসিন্দারা। অথচ দক্ষিণাঞ্চলীয় বসরা, ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর। দেশটিতে খনিজ তেলের সবচেয়ে বড় মজুদ, শিয়া মুসলিম অধ্যুষিত এ অঞ্চলেই। তারপরও সরকারি খাতগুলোতে অব্যবস্থাপনা আর দুর্নীতির কারণে কার্যত ভঙ্গুর অঞ্চলটির অর্থনীতি। রয়টার্স।

উদ্বোধনী অধিবেশন
ইনকিলাব ডেস্ক : কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনি বুধবার দেশটির পার্লামেন্টের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন। স¤প্রতি অনুষ্ঠিত দেশটির সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী সামদিক টিকোর দল যুগান্তকারী বিজয় লাভের পর পার্লামেন্টের এই অধিবেশন শুরু হলো। গত ২৯ জুলাই অনুষ্ঠিত দেশটির ষষ্ঠ সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রীর দল কম্বোডিয়ান পিপলস পার্টি ১২৫ টি আসনে জয়লাভ করে। উদ্বোধনী অধিবেশনে নব নির্বাচিত সকল আইনপ্রণেতা, রাষ্ট্রদূতগণ ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। রাজা সিহামনি তাঁর বক্তব্যে নব-নির্বাচিত পার্লামেন্ট সদস্যদের উষ্ণ অভিনন্দন জানান। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ