Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভয়াবহ আগুনে পুড়ছে ব্রাজিলের ইতিহাস ঐতিহ্য

দু’শ বছরের পুরনো জাদুঘর

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আগুনে পুড়ে কার্যত ধ্বংস হয়ে গেছে দু’শো বছরের পুরনো ব্রাজিলের জাতীয় জাদুঘর। রিও ডি জেনেরিও›র এ জাদুঘরটিকে দেশটির সবচেয়ে প্রাচীন বিজ্ঞানভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হতো। শেষ খবর পাওয়া পর্যন্ত দমকল কর্মীরা ভবনের ভেতর জ্বলতে থাকা আগুন নেভাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জাদুঘরে অন্তত দুই কোটি ধরনের আইটেম সংরক্ষিত ছিল। তবে এই আগুন থেকে ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ চিত্র কিংবা কেউ আহত হয়েছে কি-না তার খবর এখনো নিশ্চিত হওয়া যায়নি। জাদুঘরটি এখন যে ভবনে অবস্থিত সেখানেই এক সময় পর্তুগিজ রাজ পরিবার বসবাস করতো।
সম্প্রতি জমকালোভাবে এর দ’ুশো বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে। ব্রাজিলের টেলিভিশনে ভবনটিতে আগুন জ্বলার সচিত্র প্রতিবেদন প্রচার করা হয়েছে। বলা হচ্ছে, রোববার সন্ধ্যায় জাদুঘরের কার্যক্রম বন্ধ হওয়ার পর আগুন লেগে পরে তা ছড়িয়ে পড়ে পুরো ভবনে। ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের এক টুইট বার্তায় বলেছেন, এটি ব্রাজিলের সবার জন্য দুঃখের দিন। আর জাদুঘরটির পরিচালক গ্লোবো টেলিভিশনকে বলেছেন, এটি একটি সাংস্কৃতিক বিপর্যয়।
জাদুঘরের একজন কর্মকর্তা জানিয়েছেন, ভবনের ভেতরে কাঠের ফ্লোর রয়েছে এবং দ্রুত আগুনে পুড়ে যাওয়ার মতো অনেক জিনিসপত্র রয়েছে। ব্রাজিলের ইতিহাস ঐতিহ্যের সঙ্গে সম্পর্কিত বহু জিনিস সংরক্ষিত ছিলো এই জাদুঘরে। এছাড়া অন্য দেশের বিশেষ করে দক্ষিণ আমেরিকান প্রত্ততাত্তিক ও মিসরীয় নানা নিদর্শন ছিলো। রাজকীয় জাদুঘর হিসেবে ১৮১৮ সালে এটি স্থাপিত হয়েছিলো। - বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাদুঘর

১৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ