Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেপাটাইটিস সম্পর্কে সতর্ক হতে বিজ্ঞান জাদুঘরের তাগিদ

বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

করোনার এ বৈশ্বিক মহামারিতে কোনভাবেই হেপাটাইটিস-বি কে অবহেলা করা যাবে না। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দূষিত খাবার, দূষিত পানি এবং মাদকদ্রব্য বর্জনের কঠিন শপথ নিতে হবে। বিশেষ করে খোলা খাবার এবং হোটেল-রেস্টুরেন্টের ব্যবহৃত গ্লাস-কাপের অবাধ ব্যবহার হেপাটাইটিস-বি এর জন্য অত্যন্ত বিপজ্জনক। এছাড়া হাসপাতাল ব্যবস্থাপনায় চিকিৎসকদের অনেক সতর্ক ও কর্তব্যনিষ্ঠ হতে হবে, যেন চিকিৎসা সামগ্রীর স্টেরিলাইজেশন নিশ্চিত করা হয়।

বিশ্বব্যাপী প্রায় ৩৩ কোটি লোক হেপাটাইটিস রোগে আক্রান্ত, যা মানবজাতির জন্য অশনিসঙ্কেত। এসব নিয়ে প্রচুর গবেষণার প্রয়োজন আছে, এ গবেষনাকেই কেন্দ্র করে ২০২০ সালে ৩ জন বিজ্ঞানী কে নোবেল পুরস্কার প্রদান করা হয়।” গতকাল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক আয়োজিত ‘হেপাটাইটিস রোগের সতর্কতা’ শীর্ষক এক বিজ্ঞান বক্তৃতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এ আহবান জানান। -বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ