Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

মালয়েশিয়ার জাতীয় দিবস
চীনে মালয়েশিয়ানরা শুক্রবার তাদের ৬১তম জাতীয় দিবস পালন করেছে। দেশটিতে অ্যালায়েন্স স্টিল কোম্পানির অনেক চীনা শ্রমিক তাদের সহকর্মীদের সঙ্গে উৎসবে যোগ দিয়েছে। শুক্রবার সন্ধ্যায় অ্যালায়েন্স স্টিলে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান হয়েছে। এতে প্রায় ১ হাজার মালয়েশিয়ান ও চীনা কর্মী যোগ দেয়। এ সময় স্থানীয় স্টাফরা তাদের পরিবারের সদস্যদের কাজের স্থান দেখানোর সুযোগ পায়। সিনহুয়া।

ফিলিপাইনে নিহত ৬
ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় একটি শহরে অজ্ঞাতনামা বন্দুকধারীদের হামলায় ছয় গ্রামবাসী নিহত হয়েছে। ফিলিপিনো এক ব্যবসায়ী দম্পতিকে অপহরণ করার সময় দুষ্কৃতকারীদের কাজে বাধা দিতে গেলে এসব লোক প্রাণ হারায়। শনিবার পুলিশ জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটার দিকে প্রদেশটির সিরাওয়াই শহরের উপকূলীয় গ্রামের ওই দম্পতির বাড়িতে বন্দুকধারীরা ঢুকে পড়ে এবং তাদেরকে জোরপূর্বক তুলে নিয়ে যায়। সিনহুয়া।

১০ সহস্রাধিক পাথর
এক ব্যক্তির মূত্রনালি থেকে বের হলো ১০ হাজার ৩৫৬ টি পাথর। আজব এই ঘটনা ঘটেছে ভারতের কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে। জানা গেছে, এশিয়ার বুকে প্রথমবার এই মেডিকেল কলেজ ও হাসপাতালে কোনো রোগীর মূত্রনালি থেকে এতো বেশি সংখ্যায় পাথর বের করলেন চিকিৎসকেরা। জি নিউজ।

তামিলনাড়ুতে নিহত ৭
ভারতের তামিলনাড়ু রাজ্যের পুলিশ জানিয়েছে, দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে দুই নারীসহ সাতজন নিহত হয়েছেন। তারা বলছে, এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩১ জন। শুক্রবার দিনগত রাত ২টায় তামিলনাড়ুর সালেম জেলার মামানগাম জেলায় উভয় বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। পুলিশ জানিয়েছে, একটি বাস বেঙ্গালুরু থেকে পালাক্কাড় আর অপর বাসটি সালেম থেকে কৃষ্ণগিরি যাচ্ছিল। এনডিটিভি।

যাননি ট্রাম্প
সিনেটর জন ম্যাককেইনের লাশ শুক্রবার ওয়াশিংটনের ক্যাপিটল রোটুন্ডায় রাখা হয়। সেখানে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, হাউজ স্পিকার পল রায়ানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। কিন্তু বর্ষীয়ান এই রাজনীতিকের শেষকৃত্যানুষ্ঠানে হাজির হননি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গেল শনিবার ম্যাককেইন মারা যান। রয়টার্স।

খুন্তির ছ্যাঁকা দাদীর
বিকালে খেলতে গিয়ে দেরি করে ঘরে ফেরায় নাতিকে গরম খুন্তির ছ্যাঁকা দিয়ে, বেধড়ক পিটিয়ে ঘরে আটকে রেখেছিলেন বৃদ্ধা দাদি। পরবর্তীতে চিৎকার শুনে প্রতিবেশীরা শিশুটিকে বদ্ধ ঘর থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। পশ্চিমবঙ্গের নদিয়ার শন্তিপুরের আরবান্দি গ্রাম পঞ্চায়েতের আমতলা পাড়া এলাকায় ঘটেছে এমন ঘটনা। জি নিউজ।

গণকের দ্বারস্থ
যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধ এখন তুঙ্গে। আগামী দিনে এই যুদ্ধ কতদূর গড়াবে তা বুঝতে বিশ্লেষক ও রাজনৈতিক ভাষ্যকাররা যখন নতুন নতুন সূত্র পাওয়ার চেষ্টা করছেন, তখন সাধারণ চীনাদের কেউ কেউ গণকের দ্বারস্থ হচ্ছেন। গণকের কাছ থেকে তারা ধারণা পেতে চান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরববর্তীতে আরো কি কি চাল চালতে যাচ্ছেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ