Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

৭.১ মাত্রার ভূমিকম্প
নিউ ক্যালেডোনিয়ার কাছে বুধবার ৭.১ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানিয়েছে। ভূতাত্তি¦ক জরিপ সংস্থাটি জানায়, গ্রীনিচ মান সময় ০৩৫১ টায় নিউ ক্যালেডোনিয়ার ইলে হান্টার থেকে ২০৯ কিলোমিটার পশ্চিমে ২৬.৭ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। এএফপি।

কাশ্মীরে বন্দুকযুদ্ধ
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বুধবার জঙ্গি ও ভারতীয় সৈন্যের মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছে। পুলিশ একথা জানিয়েছে। কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরের প্রায় ৫১ কিলোমিটার দক্ষিণে অনন্তনাগ জেলার মুনিওয়ার্ড গ্রামে এ বন্দুকযুদ্ধ হয়। অনন্তনাগে কর্মরত সিনিয়র এক পুলিশ কর্মকর্তা সিনহুয়াকে বলেন, ‘এখানে মুনিওয়ার্ড গ্রামে জঙ্গি ও সরকারি বাহিনীর মধ্যে আজ সকালে এ বন্দুকযুদ্ধ শুরু হয়।’ তিনি বলেন, ‘ওই এলাকায় দুই থেকে তিনজন জঙ্গি আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।’ সিনহুয়া।

মারাত্মক হুমকি
যুক্তরাষ্ট্র ও জাপানের সাথে আলোচনা সত্তে¡ও টোকিও উত্তর কোরিয়াকে এখনও মারাত্মক হুমকি মনে করছে। কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমার পর মঙ্গলবার প্রথমবারের মতো জাপানের বার্ষিক প্রতিরক্ষা পর্যালোচনায় এ কথা বলা হয়। ২০১৬ সাল থেকে উত্তর কোরিয়া পরিকল্পিতভাবে তিন দফা পারমাণবিক পরীক্ষা চালায় এবং ৪০টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। জাপানের প্রতিরক্ষা বিষয়ক শ্বেতপত্রে আরো বলা হয়, উত্তর কোরিয়ার এ ধরনের সামরিক কর্মকান্ড জাপানের নিরাপত্তার ক্ষেত্রে মারাত্মক হুমকি। তাস।

উষ্ণতম গ্রীষ্ম চীনে
চীনে এই গ্রীষ্মে দেশের গড় তাপমাত্রা ২২ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছেছে। ১৯৬১ সালের পর এটি সর্বোচ্চ গড় তাপমাত্রা। আবহাওয়া পর্যবেক্ষণ সংক্রান্ত ৫৫টি পর্যবেক্ষণ কেন্দ্র থেকে প্রাত্যহিক সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডের ভিত্তিতে এ তথ্য জানা যায়। সোমবার আবহাওয়া কর্মকর্তা একথা জানিয়েছেন। চীনের আবহাওয়া প্রশাসনের জরুরি ত্রাণ ও জনসেবা বিভাগের পরিচালক ঝাং জুকিয়াং এক সংবাদ সম্মেলনে বলেন, স্বাভাবিক বছরগুলোর তুলনায় জুন থেকে ২৬ আগস্ট পর্যন্ত দেশের গড় তাপমাত্রা ছিল ১ ডিগ্রী বেশী। এদিকে এবারের গ্রীষ্মে একটানা অনেকদিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করতে দেখা যায়। সিনহুয়া।

পরিবেশমন্ত্রীর পদত্যাগ
পারমাণবিক শক্তি নীতি ও জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জনে কাক্সিক্ষত সাফল্য না আসার কথা জানিয়ে পদত্যাগ করেছেন ফ্রান্সের পরিবেশমন্ত্রী নিকোলাস হুলোট। মঙ্গলবার তার দেওয়ার এই পদত্যাগের ঘোষণার ফলে ফ্রান্সে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর সরকার সবুজ নীতি নিয়ে হোঁচট খেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সাবেক টেলিভিশন উপস্থাপক ও সবুজ নীতি বিষয়ক অ্যাকটিভিস্ট নিকোলাস হুলোট সকালে এক রেডিও সাক্ষাৎকারে এই পদত্যাগের ঘোষণা দেন। জনমত জরিপে সবসময়ই ওপরের দিকে থাকা এই মন্ত্রী পদত্যাগের কারণ হিসেবে পুঞ্জিভূত হতাশাকে দায়ী করেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ