Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোপের পদত্যাগ দাবি ভ্যাটিকানের সাবেক কর্মকর্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:৩৭ পিএম | আপডেট : ১২:৪৭ পিএম, ২৭ আগস্ট, ২০১৮

সাবেক কার্ডিনাল থিওডোর ম্যাককরিকের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ পাওয়ার পরও কোনো ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় পোপ ফ্রান্সিসের পদত্যাগ দাবি করেছেন ভ্যাটিকানের সাবেক এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

১১ পৃষ্ঠার এক বিবৃতিতে আর্চবিশপ কার্লো মারিয়া ভিগানো বলেন, ফ্রান্সিসের অধীনে থাকাকালীন ম্যাককরিকের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন তৎকালীন পোপ ষোড়শ বেনেডিক্ট। সে সময় যৌন নির্যাতন ছাড়াও সেমিনারিয়ানস ও যাজকদের সঙ্গে অনৈতিক আচরণের অভিযোগ আনা হয়েছিল কার্ডিনাল থিওডোর ম্যাককরিকের বিরুদ্ধে।

ভিগানো জানান, ২০১৩ সালে তিনি ওয়াশিংটন ডিসির সাবেক আর্চবিশপ ম্যাককরিকের বিরুদ্ধে জারিকৃত নিষেধাজ্ঞার ব্যাপারে ফ্রান্সিসকে অবহিত করেছিলেন। তার অভিযোগ, ম্যাককরিকের মাধ্যমেই সেমিনারিয়ানস ও যাজকদের একটি দূষিত প্রজন্মের উদ্ভব হয়।

তিনি আরো বলেন, ম্যাককরিকের বিরুদ্ধে এসব অভিযোগ ও নিষেধাজ্ঞা সত্ত্বেও তেমন কোনো ব্যবস্থা না নিয়ে বরং তাকে বিশ্বস্ত পরামর্শদাতার মর্যাদা দিয়েছিলেন পোপ ফ্রান্সিস। আর তাই, সর্বজনীন গির্জার শূন্য সহনশীলতা নীতি মেনে অভিযুক্ত সকল কার্ডিনাল ও আর্চবিশপকে নিয়ে পোপ ফ্রান্সিসকে দ্রুত পদত্যাগের আহ্বান জানিয়েছেন তিনি।

তবে এসব অভিযোগের প্রেক্ষিতে এখন পর্যন্ত ভ্যাটিকানের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এর আগে, রোমান ক্যাথলিক গির্জার বিরুদ্ধে সম্প্রতি যেসব যৌন হয়রানির অভিযোগ উঠেছে তাতে উদ্বেগ প্রকাশ করে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চেয়েছেন পোপ ফ্রান্সিস।

আয়ারল্যান্ডের নক শহরের এক গির্জায় পোপ বলেন, ‘নিগ্রহের শিকারদের মনে যন্ত্রণাদায়ক স্মৃতির ক্ষত তৈরি হয়েছে। ওদের কথা শুনে কার না মন ভারাক্রান্ত হয়! রোমান ক্যাথলিক চার্চ নিগ্রহের যে দগদগে ক্ষত তৈরি করেছে, তা চার্চের সততা এবং ন্যায়বিচার অনুসন্ধানের পথকেই চ্যালেঞ্জের মুখে ফেলেছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ