Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিচ্ছন্নকর্মীদের জন্য হচ্ছে আবাসিক ভবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

জীবিকার তাগিদে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি নিয়ে ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকার বর্জ্য অপসারণে কাজ করছেন পরিচ্ছন্ন কর্মী। ময়লা-আবর্জনা আর দুর্গন্ধ যা দেখলে যেখানে সবাই দূরে চলে যায়। সেখানে তাদের জীবন কাটে এই ময়লা-আবর্জনার মাঝেই। এতে করে সিংহভাগই আক্রান্ত হচ্ছেন ক্যান্সার, অ্যাজমা ও বক্ষব্যাধিসহ বিভিন্ন জটিল রোগে। কম বেতন অথবা হাজিরাভিত্তিক কম টাকা দিয়েই টানাটানির মধ্যে চলে তাদের বেঁচে থাকার সংগ্রাম।
জানা গেছে, রাজধানীর দুই সিটির অধীনে কাজ করছেন প্রায় সাড়ে ৭ হাজার নিবন্ধিত পরিচ্ছন্ন কর্মী। আর এলাকাভিত্তিক ব্যবস্থাপনায় কাজ করছেন আরও প্রায় ৪ হাজার কর্মী। বাসাবাড়ি থেকে ডাস্টবিন ও ডাস্টবিন থেকে মূল ভাগাড়ে আবর্জনা চলে যাচ্ছে এই মানুষগুলোর হাত হয়েই। তাদের কারণে রাজধানীবাসী পাচ্ছেন পরিষ্কার-পরিচ্ছন্ন ও আবর্জনা-দুর্গন্ধহীন এলাকায় বসবাসের সুযোগ।
তবে এসব পরিচ্ছন্ন কর্মীরা যাতে ভালো পরিবেশে বসবাস করতে পারেন, সেজন্য দুই সিটি কর্পোরেশনের উদ্যোগে নির্মিত হচ্ছে আবাসিক ভবন। এসব আবাসিক ভবন তাদের নামে বরাদ্দ হলে অন্তত তারা আবাসন সমস্যা থেকে মুক্তি পাবেন। চলতি অর্থবছরের বাজেটে পরিচ্ছন্ন কর্মীদের জন্য আলাদা ভবন নির্মাণ বিষয়ে অগ্রগতি হয়েছে উল্লেখ করে দক্ষিণের মেয়র সাঈদ খোকন জানিয়েছেন, পরিচ্ছন্ন কর্মীদের জন্য ধলপুর, লালবাগ ও গণকটুলীতে ছয়তলা বিশিষ্ট ৬টি ক্লিনার কলোনি নির্মাণ করে উদ্বোধন করা হয়েছে। এছাড়া গণকটুলিতে আরও ৬টি, মিরানজল্লা ক্লিনার কলোনিতে ৩টি এবং ধলপুরে ২টি ছয়তলা ভবন নির্মাণের কার্যক্রম চলমান আছে। তিনি বলেন, তাদের জন্য ইতোমধ্যে কল্যাণ তহবিল গঠন করা হয়ে হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কর্তৃক ঢাকা সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মী নিবাস নির্মাণ প্রকল্পের আওতায় ১৩টি দশতলা বিশিষ্ট ভবনে সর্বমোট ১২১৮টি ফ্ল্যাট নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।



 

Show all comments
  • SHAUKAUT ২৫ আগস্ট, ২০১৮, ৫:২২ পিএম says : 0
    tader beton shobchee beshi jowa uchit jeti sharaduniar christianera kore dekhacchen kintu muslim der jonno eta kothin keno.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ